২০১৮-র অস্কার দৌড় থেকে ছিটকে গেল রাজকুমার রাওয়ের ‘নিউটন’। এ বছরের সেরা বিদেশি ভাষার ফিল্ম ক্যাটাগরির ফাইনাল তালিকা থেকে বাদ পড়ে গেল পরিচালক অমিত ভি. মসুরকরের এই ছবি। ২৬টি সেরা বাছাই ছবির মধ্যে থেকে একমাত্র ‘নিউটন’-কেই বেছে নেওয়া হয়েছিল অস্কারের মঞ্চে ভারতের মুখ হিসেবে।

অস্কারের অফিশিয়াল ওয়েবসাইটে শুক্রবারই বিদেশি ছবির তালিকা প্রকাশ করা হয়েছে। পরবর্তী রাউন্ডে মনোনীত ছবির তালিকায় নাম নেই ‘নিউটন’-এর। একই সঙ্গে বাদ পড়েছে অ্যাঞ্জেলিনা জোলির ছবি ‘ফার্স্ট দে কিলড মাই ফাদার’ ছবিটি।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ন’টি ছবিকে বেছে নেওয়া হয়েছে অস্কারে সেরা বিদেশি ভাষায় ছবির তালিকায়। ন’টি ছবির মধ্যে রয়েছে, চিলির ‘আ ফ্যান্টাস্টিক ওম্যান’, জার্মানির ‘ইন দ্য ফেড’, হাঙ্গেরির ‘অন বডি অ্যান্ড সোল’, ইজরায়েলের ‘ফক্সফোর্ট’, লেবাননের ‘দ্য ইনসাল্ট’, রাশিয়ার ‘লভলেস’, সেনেগালের ‘ফেলিসিট’, দক্ষিণ আফ্রিকার ‘দ্য উন্ড’ এবং সুইডেনের ছবি ‘দ্য স্কোয়ার’।

বলিউড-টলিউড-টেলিউডের হিট খবর জানতে চান?সাপ্তাহিক বিনোদন সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

২০১৮-র অ্যাকাডেমি অ্যাওয়র্ডসের সব বিভাগের নমিনেশন ঘোষণা করা হবে আগামী ২৩ জানুয়ারি। ৯০তম অস্কার অনুষ্ঠিত হবে ৪ মার্চ, লস অ্যাঞ্জেলসের ‘দ্য ডলবি থিয়েটার’-এ।

আরও পড়ুন, ‘প্যাডম্যান’-এর ট্রেলরে কী বার্তা দিলেন অক্ষয়?

আরও পড়ুন, এই বলি সেলেবদের ‘গিনেস বুক’-এ রেকর্ড রয়েছে, কেন জানেন?

চলতি বছর সেপ্টেম্বরে রাজকুমার রাও-এর ‘নিউটন’ মুক্তি পাওয়ার পরই অস্কারের মঞ্চে মনোনীত হয়েছি। রাজকুমারকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছিলেন অমিতাভ বচ্চন।

পলিটিক্যাল স্যাটায়ার ধর্মী এই এ ছবির গল্প এগিয়েছে সামাজিক ও রাজনৈতিক পক্ষপাতিত্ব,  দুর্নীতি এবং নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে। রাজকুমার রাও ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠি, অঞ্জলি পাতিল, রঘুবীর যাদব, সঞ্জয় মিশ্রর মতো অভিনেতারা।