Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Kabir Suman-Rupankar: বিতর্কের মধ্যে আড়ালে চলে যাচ্ছে গায়ক সত্তা, সুমনের পাশে দাঁড়িয়ে বলছেন রূপঙ্কর

সুমনের ব্যক্তিগত জীবন, তিনি কেমন মানুষ, কোনও বিষয় নিয়েই আগ্রহ নেই রূপঙ্করের। তিনি মনে করেন, এ সবের মাঝে সুমনের গায়ক সত্তা চাপা পড়ে যাচ্ছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জানুয়ারি ২০২২ ১৬:১২
Save
Something isn't right! Please refresh.
সুমনের গান গেয়ে শোনালেন রূপঙ্কর

সুমনের গান গেয়ে শোনালেন রূপঙ্কর

Popup Close

সুমন-চর্চার চার দিন পেরিয়ে গেল। এখনও একই ভাবে কবীর সুমনের ‘ভাইরাল’ অডিয়ো ক্লিপ নিয়ে বাদী-বিবাদীর তর্ক অব্যাহত রয়েছে। দুই দলে ভাগ হয়ে গিয়েছেন শিল্পী এবং ফেসবুক ব্যবহারকারীরা। তারই মাঝে গায়ক রূপঙ্কর বাগচী সুমনের গানের কথা স্মরণ করিয়ে দিতে চাইলেন। নিজেও সুমনের একটি গান গাইলেন ফেসবুকে। তাঁর মতে, গায়ক সুমন এ সব তর্কের মাঝে গৌণ হয়ে যাচ্ছেন।

একটি বাংলা চ্যানেলের সাংবাদিকের সঙ্গে তাঁর ফোনালাপ ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। ফেসবুক পোস্টে ক্ষমা চেয়ে সেই বিতর্কে ইতিও টানতে চেয়েছেন সুমন। আনন্দবাজার অনলাইনে সেই অডিয়োর সত্যতা যাচাই না করলেও সুমন একটি ফেসবুক পোস্টে যা লিখেছেন, তাতে তিনি ওই কণ্ঠস্বর নিজের বলেই মেনেছেন। তৃণমূল নেতা কুণাল ঘোষ ইতিমধ্যেই ওই ধরনের বক্তব্যের জন্য সুমনের ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন। অন্য দিকে বিজেপি আইনের দ্বারস্থ হয়েছে। তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়েছে। রবিবার ফের দ্বিতীয় একটি পোস্ট করেন সুমন। সেখানে লেখেন, তাঁকে না জানিয়ে ওই ফোনালাপ রেকর্ড করা হয়েছিল। যা নিয়ে শুরু হয়েছে নতুন করে বিতর্ক।

এরই মধ্যে রবিবার দুপুরে রূপঙ্কর ফেসবুকে একটি লাইভ করেন। যেখানে তিনি স্পষ্টই ‘ভাইরাল’ অডিয়ো ক্লিপের প্রসঙ্গ এড়িয়ে যেতে চান বলে জানান। বলেন, ‘‘সুমনের ব্যক্তিগত জীবন, তিনি কেমন মানুষ, তাঁর পছন্দ-অপছন্দ, কোনও বিষয় নিয়েই আগ্রহ নেই।’’ কারণ তিনি মনে করেন, এ সবের মাঝে সুমনের বিশেষ সত্তা চাপা পড়ে যাচ্ছে। রূপঙ্করের কথায়, ‘‘তা হল, গায়ক সুমন, গীতিকার সুমন, সুরকার সুমন।’’ রূপঙ্কর চান, সুমনের গান, গানের কথা যেন কেউ ভুলে না যায়। তাঁর কথায়, ‘‘কবীর সুমনকে নিয়ে এখন অনেক চর্চা হচ্ছে। বিশেষ করে তাঁর ফোনের কথালাপ নিয়ে। কিন্তু এই সব কিছুর মধ্যে গৌণ হয়ে যাচ্ছে সুমনদার গান। গৌণ হচ্ছে হয়তো সুমনদার নিজের জন্যই। তবু মনে করছি ওঁর গান নিয়ে কথা হওয়া উচিত। আমি জানি এই কথাগুলো বলার জন্য হয়তো আমি ট্রোলড হব। আপনারা গালি দেবন। তবু এই কথাগুলো বলা দরকার।’’

Advertisement

রূপঙ্করের স্মৃতিচারণ, যখন তিনি গানবাজনা শুরু করেন, সুমনই তাঁর চালিকা-শক্তি ছিলেন। রূপঙ্করের প্রথম অ্যালবাম ‘তুমি শুনবে কি’-ও সুমনের গানের দ্বারা অনুপ্রাণিত। অডিটোরিয়ামে বসে সুমনের গান শুনতে শুনতে অঝরে কেঁদেছেন রূপঙ্কর। একাধিক বার। নানা বিষয়ে সুমনের অভিব্যক্তির তাঁর গান যেন মানুষের মন থেকে ধুয়ে মুছে না যায়, তার জন্য নিজে সুমনের একটি গান গেয়েও শোনালেন রূপঙ্কর। ‘একলা হতে চাইছে আকাশ মেঘগুলোকে সরিয়ে দিয়ে…’।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাতে ওই ফোনালাপ ‘ভাইরাল’ হওয়ার পর শুক্রবার রাতে কবি শ্রীজাত ওই বিষয়ে একটি দীর্ঘ পোস্ট করেন। যাতে তিনি জানান, শিল্প আর শিল্পীর স্বাধীনতার আড়ালে যে যা খুশি করতে পারেন না। শ্রীজাত উল্লেখ করেন সুমনেরই একটি গানের লাইন— ‘বিরোধীকে বলতে দাও।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement