Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Rabindranath

Rabindranath Tagore:‘বিকৃত’ করা হচ্ছে রবীন্দ্রসঙ্গীত! শ্রীকান্ত, শ্রাবণী, অনুপমের চোখে রবীন্দ্রযাপন

রবিবার ৮১ তম প্রয়াণ দিবস রবীন্দ্রনাথ ঠাকুরের। ঠাকুরকে নিয়ে আধুনিক সমাজের পরীক্ষা-নিরীক্ষাকে কীভাবে দেখছেন শিল্পীরা?

শ্রীকান্ত, শ্রাবণী, অনুপম

শ্রীকান্ত, শ্রাবণী, অনুপম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ২০:৩৬
Share: Save:

২২ শ্রাবণ, রবি ঠাকুরের ৮১তম প্রয়াণ দিবস। বাঙালির এক আবেগের নাম রবীন্দ্রনাথ। তর্ক, বিতর্ক, প্রেম, বিরহ— সবকিছুতেই বাঙালি খোঁজে রবি ঠাকুরকে। সেই ঠাকুরকে নিয়েও বিতর্কের শেষ নেই। ভিন্ন মানুষের চোখে ঠাকুর ভিন্ন। আবার তাঁদের চর্চাও ভিন্ন। বর্তমানে রবীন্দ্রসঙ্গীত নিয়েও নানারকম পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন অনেকেই। সেই চর্চা তকমা পাচ্ছে ‘কুরুচি’ এবং ‘বিকৃত’। এই আধুনিক সমাজের রবীন্দ্রযাপনকে কী ভাবে দেখেন শিল্পীরা?

শ্রীকান্ত আচার্য্য

‘‘রবীন্দ্রনাথকে ভালবাসেন, নিজের মতো করে রবীন্দ্রসঙ্গীত চর্চা করেন এমন মানুষ বহু আছে। এ নিয়ে কোনও বিতর্ক নেই। গণতান্ত্রিক পৃথিবীতে কে, কী ভাবে মতপ্রকাশ করবেন, কোনটাকে ভাল বলবেন আর কোনটা বাড়াবাড়ি, সেটাও তাঁর ব্যক্তিস্বাধীনতা। তবে মানুষের শোনার কান রয়েছে, বোঝার বোধ রয়েছে। আমি যদি রবীন্দ্রনাথকে সত্যিই ভালবাসি, যখন গাইব, চাইব সেই ভালবাসা, ধ্যান যেন গানে প্রকাশ পায়।’’

শ্রাবণী সেন

গানের কথা, সুর পাল্টে গেলে মোটেই ভাল লাগে না। সবকিছু একটু পরিমিত হলে ভাল হয়। রবি ঠাকুর আমাদের প্রাণের। ছোটবেলা থেকে তাঁকে নিয়েই বেড়ে ওঠা। আমার সেই ঠাকুরের সৃষ্টিকে বিকৃত করা হলে ভাল লাগে না।

অনুপম রায়

শুধু রবীন্দ্র সঙ্গীত নয়, বহু পুরনো গান আবার করে রেকর্ড হয়। সেগুলো পরিবর্তিত হতে হতে রেকর্ড হয়। এক্সপেরিমেন্ট বন্ধ হয়ে গেলে কোনও কিছুই অবশিষ্ট থাকবে না। আর বিকৃতি? তা প্রত্যেকের রুচির উপর নির্ভর করে। কারও কানে তা ভাল লাগে, কারও ভাল লাগে না। এর মধ্যে থেকেই নতুন ভাল কিছু নিশ্চয়ই বেরিয়ে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindranath Anupam Roy Srabani Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE