Advertisement
০৪ মে ২০২৪
Anuradha Mukherjee

কার মুখ বিক্রি হবে আর কার হবে না, টলিউডে সেটা কে ঠিক করে দেয় জানি না: অনুরাধা

শুক্রবার মুক্তি পাচ্ছে ইন্দ্রাশিস আচার্য পরিচালিত ‘নীহারিকা’। ছবির অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অনুরাধা মুখোপাধ্যায়।

Tollywood actress Anuradha Mukherjee

অনুরাধা মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৯:২১
Share: Save:

বাংলা ছবিতে দর্শক তাঁকে চিনেছিলেন ‘সোয়েটার’ ছবির দৌলতে। তার পর বেশ কিছু ছবি এবং ওয়েব সিরিজ়ে অভিনয় করেছেন অনুরাধা। তবে কেরিয়ারের অন্যতম কঠিন চরিত্রের প্রসঙ্গে এগিয়ে রাখলেন ‘নীহারিকা’-র দীপাকে। চরিত্র খোলসা না করেই অনুরাধা বলছিলেন, ‘‘কেন কঠিন সেটা ছবিটা দেখলে দর্শক বুঝতে পারবেন। নারীজীবনের একাধিক পর্যায়কে দেখানো হয়েছে। দীপার জীবনের সমস্যাগুলো আজও কিন্তু প্রাসঙ্গিক।’’

Tollywood actress Anuradha Mukherjee

‘নীহারিকা’ ছবির একটি দৃশ্যে অনুরাধা। ছবি: সংগৃহীত।

মুম্বই থেকে যাত্রা শুরু হলেও বাংলা ইন্ডাস্ট্রিতে রয়েছেন প্রায় পাঁচ বছর। কিন্তু এখনও ঝুলিতে অন্য ধারার ছবিই বেশি। অনুরাধা বললেন, ‘‘আমি সব ধরনের ছবি করতে চাই। কিন্তু এখানে তো অভিনেতাকে টাইপকাস্ট করা হয়! বলিউড বা দক্ষিণী ইন্ডাস্ট্রিতে কিন্তু সেটা করা হয় না।’’ কথাপ্রসঙ্গেই আক্ষেপ ধরা পড়ল অভিনেত্রীর বক্তব্যে। শোনালেন প্রত্যাখ্যানের আখ্যান। অনুরাধা জানালেন, তিন বার ওয়েব সিরিজ়ে নির্বাচিত হওয়ার পরেও শুটিং শুরুর আগে বাদ পড়েছিলেন। কারণ কী? অনুরাধার সাফ উত্তর, ‘‘হয়তো আমি তাঁদের দলের মধ্যে নেই, তাই।’’ ইন্ডাস্ট্রিতে যে ‘গোষ্ঠী’ ভীষণ ভাবে বর্তমান তা মেনে নিলেন অনুরাধা। তাঁর অনুরোধ, ‘‘একই গোষ্ঠীর সদস্যদের সঙ্গে কাজ করব, সেটা তো ঠিক নয়। অভিনেতা তো অভিনয়টুকুই করবেন। তাই সুযোগ দেওয়া উচিত। দল বদলালে তো বাংলা ইন্ডাস্ট্রিই সমৃদ্ধ হবে।’’

দর্শক কী দেখতে পছন্দ করবেন সেটা অনুমান করে নেওয়াটাও ইন্ডাস্ট্রির নেতিবাচক দিক বলেই মনে করেন অভিনেত্রী। তাঁর কথায়, ‘‘শুধু এখানেই দেখি, বাণিজ্যিক ছবির নায়িকাদের চেহারা নিয়ে একটা বৃত্ত রয়েছে! কী বিক্রি হবে আর কী হবে না সেটা কারা ঠিক করেন জানি না।’’ বাণিজ্যিক ছবি করার জন্য মুখিয়ে রয়েছেন অনুরাধা। এখনও যা প্রস্তাব এসেছে, চরিত্র পছন্দ হয়নি বলেই জানালেন তিনি। তাঁর কথায়, ‘‘এখানে তো এক্সপেরিমেন্ট করা হয় না। সিনেমার জন্য ব্যবসা নয়, ব্যবসার জন্য সিনেমা— টলিউডের সিংহভাগ এই মন্ত্রে বিশ্বাস করেন!’’ তাই ইন্ডাস্ট্রিতে পাঁচ বছরে যতটা অর্জন করেছেন তাতেই খুশি অনুরাধা।

ইন্ডাস্ট্রিতে তাঁর ছবি নির্বাচন নিয়েও কটাক্ষ শুনতে হয়েছে অনুরাধাকে। বললেন, ‘‘‘তানসেনের তানপুরা’-র পর এক জন জানতে চেয়েছিলেন যে, আমি শুধু শিক্ষিত পরিচালকদের সঙ্গে কাজ করতে চাই কি না! পরিচালকেরা যে ‘অশিক্ষিত’ হন সেটা আমার জানা নেই।’’ অভিনেতাদের আর্থিক স্বাচ্ছন্দ্য বজায় রাখতে ছোট পর্দার ভূমিকা অনস্বীকার্য। সম্প্রতি, ‘মিঠাই’ সিরিয়ালেও অতিথি শিল্পীর ভূমিকায় অভিনয় করেছিলেন অনুরাধা। বললেন, ‘‘প্রচুর টাকা পেতে কার না ভাল লাগে। তাই ভাল সিরিয়ালের প্রস্তাব পেলে অবশ্যই করতে চাই।’’ বেশ কিছু নতুন কাজ নিয়ে চিন্তাভাবনা করছেন অনুরাধা। তবে আপাতত ‘নীহারিকা’ দর্শকদের কেমন লাগে তা জানার অপেক্ষায় রয়েছেন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anuradha Mukherjee Tollywood Actress Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE