• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দায়বদ্ধতা চান ক্ষুব্ধ কোহালি

Virat Kohli

কাঁধের চোট সারিয়ে মাঠে ফিরে এসেই ওয়াংখেড়েতে অসাধারণ ৬২ রানের ইনিংস খেলেন বিরাট কোহালি। কিন্তু তাঁর সেই হাফ সেঞ্চুরি দলকে জেতাতে পারেনি।

রবিবার চিন্নাস্বামী স্টেডিয়ামে পুণে সুপারজায়ান্টের বিরুদ্ধে নেমে অসাধারণ এক ক্যাচ নেন কোহালি। সেই সাফল্যও উপভোগ করতে পারেননি দল ১৬২ রানও তাড়া করে জিততে না পারায়। পাঁচটা ম্যাচের মধ্যে চারটেই হেরে কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এখন লিগ টেবলে সবার নীচে।

পুণের কাছে ২৭ রানে হারের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে টিভি ক্যামেরার সামনেই ক্ষোভে ফেটে পড়েন আরসিবি অধিনায়ক। তাঁর বক্তব্য, ‘‘গত বার আমাদের চারটের মধ্যে চারটে ম্যাচ জিতেই নক আউটে উঠতে হয়েছিল। কিন্তু প্রত্যেকবার এমন পরিস্থিতি আসবে কেন? প্রত্যেকবার এ ভাবে নক আউটে ওঠা সম্ভবও না। আমাদের খুব তাড়াতাড়ি জেতার রাস্তাটা খুঁজে পেতে হবে। জয়ের ফর্মুলা বার করতে হবে।’’

তিনি যে দলের পারফরম্যান্সে কতটা হতাশ সেটা কোহালির ক্ষোভেই স্পষ্ট। কোহালি চান, তাঁর দলের ছেলেদের দায়বদ্ধতা আরও বাড়ুক। বলেন, ‘‘পেশাদার ক্রিকেটার আমরা। ফ্র্যাঞ্চাইজির জন্য মাঠে নামি। এত মানুষের সামনে খেলি। এ রকম চলতে দিতে পারি না। আশা করি সবাই ঘুরে দাঁড়াবে আর আরও দায়িত্ববান হবে। আরও দায়বদ্ধতা দেখানো দরকার।’’

আরও পড়ুন: দিল্লিকে হারাল নাইট ‘স্টেপনি’

রবিবার পুণের ইনিংসে তিন রানের মধ্যে পাঁচ উইকেট ফেলে দেওয়ার পরও মনোজ তিওয়ারির ১১ বলে ২৭ রানের ইনিংস তাদের ১৬১ রানে পৌঁছে দেয়। যে উইকেটে রান উঠবে বলে ম্যাচের আগে কোহালি বলেছিলেন, সেই উইকেটে এ দিন দুই ইনিংসে তিনশো রানও ওঠেনি। তবে উইকেটের চেয়েও নিজেদের ব্যর্থতাকে বেশি দায়ী করছেন ভারতীয় অধিনায়ক।

আইপিএলের ব্যস্ততার মধ্যেই বেঙ্গালুরুতে একটি পশু চিকিৎসা কেন্দ্রে দেখা গেল বিরাট কোহালিকে। ছবি টুইটার

এর পরে মঙ্গলবার রাজকোটে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে কোহালিদের ঘুরে দাঁড়ানোর ম্যাচ। আরসিবি-র মতো গুজরাতেরও মাত্র একটাই ম্যাচে জয় রয়েছে এ পর্যন্ত। তবে আরসিবি-র চেয়ে একটা ম্যাচ কম খেলেছে বলে তাদের লিগ টেবলে সাত নম্বরে জায়গা হয়েছে। জয়ে ফেরার তাই এটাই সেরা সুযোগ বেঙ্গালুরুর দলের সামনে। অধিনায়কের হতাশা মেটানোরও।

কোহালি বলছেন, ‘‘এ ভাবে খেললে আমাদের আর কোনও ম্যাচে জেতা হবে না। আগের ম্যাচে তো আমরা তবু ল়ড়াই করে হেরেছিলাম। কিন্তু রবিবারের ম্যাচটা আমরা নিজেদের দোষে হাতছাড়া করেছি। যে ভুলগুলো হচ্ছে সেগুলো আমাদের খুব তাড়াতাড়ি ঠিক করে নিতে হবে। সেটা না করতে পারলে কিন্তু সমস্যা হবে আমাদেরই।’’

রবিবার ঘরের মাঠে ক্রিস গেইলকে বাইরে রেখেই নেমেছিলেন কোহালিরা। এবি ডিভিলিয়ার্স, শেন ওয়াটসন, অ্যাডাম মিলনে ও স্যামুয়েল বদ্রী— এই চার বিদেশিকে নিয়ে নেমেছিল আরসিবি।  গেইলকে বাইরে রাখার কারণ হিসেবে আরসিবি কোচ ড্যানিয়েল ভেত্তোরি বলেছেন, ‘‘আমরা এক জন বাড়তি বোলার খেলাতে চেয়েছিলাম। যে জন্য ওয়াটসনকে টিমে রাখা হয়েছিল। ও প্রচুর টি-টোয়েন্টি ম্যাচ জিতিয়েছে।’’ মঙ্গলবার গুজরাতের বিরুদ্ধে গেইলকে আরসিবি প্রথম একাদশে ফেরায় কি না, সেটাই দেখার।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম গুজরাত লায়ন্স (রাত ৮-০০)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন