• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাকতালীয় আইপিএল-এর চ্যাম্পিয়নশিপ

IPL

Advertisement

এ এক কাকতালীয় ঘটনা। কিন্তু সত্যি। হঠাৎই লিগের শেষে উঠে এল সেই ইতিহাস। মাঝে মাত্র একটা বছর যখন মেলেনি এই হিসেব। সেটা ছিল ২০১৬। ২০১৭তে এসে কী আবার ফিরে আসবে সেই কাকতালীয় হলেও সত্যি ঘটনা। ঘটনাটা ঠিক কেমন ছিল?

২০১১ থেকে আইপিএলএ শুরু হয়েছে প্লে-অফ। তার পর থেকে সেই দলই চ্যাম্পিয়ন হয়েছে যে দল লিগ টেবিলের দ্বিতীয় স্থানে শেষ করেছে। ২০১৬তে শুধু লিগ টেবিলের তৃতীয় স্থানে শেষ করা হায়দরাবাদ চ্যাম্পিয়ন হয়েছিল। এ বার লিগের দ্বিতীয় স্থানে শেষ করেছেন রাইজিং পুণে সুপার জায়ান্ট। ভাবনা-চিন্তা শুরু হয়ে গিয়েছে সব শিবিরে। কাকতালীয় ঘটনা কী আবার ফিরে আসবে আইপিএল-এ?

আরও খবর: প্লে-অফে মুম্বই বনাম পুণে, কলকাতা বনাম হায়দরাবাদ

২০১১

লিগ টেবিলের শীর্ষে ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দ্বিতীয় চেন্নাই সুপার কিংস। তিনে মুম্বই ইন্ডিয়ান্স ও চারে কলকাতা নাইট রাইডার্স। পয়েন্ট ছিল ১৯, ১৮, ১৮, ১৬। ফাইনালে খেলেছিল বেঙ্গালুরু ও চেন্নাই। বেঙ্গালুরুকে ৫৮ রানে হারিয়ে সে বার চ্যাম্পিয়ন হয়েছিল চেন্নাই।

২০১২

এ বার ছিল কলকাতার পালা। লিগ শেষে টেবিলের শীর্ষে ছিল দিল্লি ডেয়ার ডেভিলস। দ্বিতীয় স্থানে ছিল কলকাতা নাইট রাইডার্স। তিনে মুম্বই ইন্ডিয়ান্স ও চারে চেন্নাই সুপার কিং। এ বার ও ফাইনালে উঠেছিল চেন্নাই। সামনে কলকাতা। কিন্তু টেবিলের দ্বিতীয় স্থানে শেষ করেছিল বলে কথা। চেন্নাইকে ৫ উইকেটে হারিয়ে সে বার বাজিমাত করেছিল কলকাতাই।

২০১৩

এ বার লিগ টেবিলের শীর্ষে ছিল চেন্নাই সুপার কিংস। দ্বিতীয় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স। তখনও কেউ বোঝেনি এ বার শিকে ছিড়তে চলেছে মুম্বইয়েরই। দ্বিতীয় স্থানে আছে বলে কথা। কিন্তু আবার সেই একই ঘটনারই পুনরাবৃত্তি হল। তৃতীয় ও চতুর্থ স্থানে যথাক্রণে সে বার ছিল রাজস্থান ও হায়দরাবাদ। ফাইনালে চেন্নাইকে ২৩ রানে হারিয়ে বাজিমাত করেছিল মুম্বই।

২০১৪

আবারও কলকাতার পালা ছিল। লিগ টেবিলের দ্বিতীয় স্থানে পঞ্জাবের পরেই জায়গা করে নিয়েছিল শাহরুখের দল। তিনে চেন্নাই। চারে মুম্বই। ফাইনালে মুখোমুখি হয়েছিল পঞ্জাব ও কলকাতা। সেই ম্যাচ ৩ উইকেটে জিতে নিয়েছিল নাইটরা। ঋদ্ধিমান সাহার ১১৫ রানের ইনিংস কোনও কাজে লাগেনি।

২০১৫

এই বছর আবার একই ঘটনার অ্যাকশন রি প্লের বছর ছিল মুম্বই ইন্ডিয়ান্সের জন্য। এ বার লিগ টেবিলের দ্বিতীয় স্থানে শেষ করেছিল তারা। শীর্ষে চেন্নাই সুপার কিংস। তিনে ও চারে তখন বেঙ্গালুরু ও রাজস্থান। কিন্তু কারও বিশেষ লাভ হয়নি। দ্বিতীয় স্থানে শেষ করতে পারেনি বলে কথা। ফাইনালে চেন্নাইকে ৪১ রানে হারিয়ে বাজিমাত করেছিল মুম্বই।

২০১৬টা এখনও পর্যন্ত ব্যাতিক্রম। সে বার লিগ টেবিলের তিন নম্বরে শেষ করে চ্যাম্পিয়ন হয়েছিল হায়দরাবাদ। অন্যদিকে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে শেষ করা বেঙ্গালুরুকে হারতে হয়েছিল ফাইনালে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন