এ বার জামাইষষ্ঠীতে খাঁটি বাঙালি রান্নার পরিচিত ছক ছেড়ে একটু অন্যরকম কিছু করে চমক লাগাতে চান?  তা হলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ‘দ্য কোস্টাল মাচা’-র ‘প্রন পলিচাটু’।

কী ভাবে বানাবেন? রইল রেসিপি।

প্রন পলিচাটু

উপাদান

মাঝারি মাপের চিংড়ি (৮-১০ টুকরো), লঙ্কাগুঁড়ো, কাঁচা লঙ্কা, গুঁড়ো গরম মশলা, হলুদগুঁড়ো, লেবুর রস, নারকেল তেল, সরষে, জিরে, পিঁয়াজ, আদা, রসুন (মিহি করে কুচোনো), কারি পাতা ও টোম্যাটো (কুচিয়ে কাটা), নুন, নারকেলের দুধ (মোটামুটি ১/৪ কাপ), ধনে পাতা ও মোড়ার জন্য কলা পাতা।

প্রণালী

চিংড়ি ভাল করে ধুয়ে তাতে আন্দাজমতো নুন, লঙ্কাগুঁড়ো, গরম মশলা, ২ চা চামচ লেবুর রস, ৩ চা চামচ নারকেলের তেল দিয়ে ম্যারিনেট করে রাখুন ১০ মিনিট। এর পর কড়ায় তেল গরম করে চিংড়ি হালকা নাড়াচাড়া করে তুলে নিন। এর পর ওই তেলেই সরষে ও দিয়ে ফোড়ন দিন। তার পর মিহি করে কুচিয়ে রাখা পিঁয়াজ, আদা, রসুন, কাঁচা লঙ্কা ও কারি পাতা মিশিয়ে ৩-৪ মিনিট ধরে সোনালি করে ভেজে নিন। এর পর সব গুঁড়োমশলা মেশান। খানিক ক্ষণ নাড়াচাড়ার পর কুচিয়ে রাখা টম্যাটো দিয়ে ভাল করে কষান। কষানোর পর মেশান ধনে পাতা ও নারকেলের দুধ। বেশ ঘন হয়ে এলে লেবুর রস দিয়ে দিন তাতে। মশলা তৈরি।

এ বার কলা পাতা পেতে তার সারা শরীরে হালকা তেল মাখিয়ে নিন। হালকা করে ভেজে রাখা চিংড়ির টুকরো দিন তাতে। চিংড়িগুলোর উপর ছড়িয়ে দিন তৈরি থাকা মশলা। এর পর কলা পাতাকে সুতো দিয়ে মুড়ে তার দু’পিঠই তাওয়ায় ভাপিয়ে নিন ১৫ মিনিট। এর পর নামিয়ে কলা পাতা খুলে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

‘Q33’-র অ্যাপেল-চিকেন স্যালাড

শুধু প্রন পলিচাটু-ই নয়, মন ভাল হয়ে যাবে ‘Q33’-এর আপেল আর চিকেন দিয়ে তৈরি স্যালাড জামাইষষ্ঠীর দুপুরে ডাইনিং টেবিলে সাজিয়ে দিলেও।

কী ভাবে বানাবেন, রইল তার টিপস।

অ্যাপেল-চিকেন স্যালাড

উপকরণ

ভাল জাতের আপেল (৩০০-৪০০ গ্রাম), ইংলিশ সেলেরি, সেদ্ধ করে রাখা চিকেনের ব্রেস্ট পার্ট (বোনলেস), পার্শলে কুচি, মেয়নিজ, গ্রেট করে রাখা চিজ, আখরোট, গোল মরিচ গুঁড়ো ও আন্দাজ মতো নুন।

প্রণালী

টুকরো করে কেটে নিন আপেল। বীজ থাকলে ফেলে দিন। এর পর সেলেরি কুচিয়ে রাখুন। সেদ্ধ করে রাখা চিকেনের ব্রেস্ট খুব ভাল করে টুকরো করে কাটুন। এ বার একটা বাটিতে সব আপেল, চিকেন মিশিয়ে তাতে যোগ করুন মেয়নিজ, পরিমাণ মতো নুন। খানিক গ্রেটেড চিজও মিশিয়ে নিন। মিশ্রণটিকে ভাল করে মেখে উপরে পার্শলে পাতা ও আখরোট ছড়িয়ে পরিবেশন করুন।