• শুভাশিস সৈয়দ, বহরমপুর
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সপরিবারে লাগোস পাড়ি দুর্গার

Murshidabad 2
তুলির-টান: সপরিবারে বৃহস্পতিবার বিমানে চেপে লাগোসে উড়ে যাবেন উমা। বহরমপুরে। ছবি: গৌতম প্রামাণিক।

দেবী দুর্গার গমন বিমানে! কিন্তু পঞ্জিকা মতে তো দেবী দুর্গার আগমন তো নৌকায় এবং গমন ঘোড়ায়। তারও তো ঢের দেরি! এখন তবে কিসের গমন?

আসলে দেবী দুর্গা বিদেশে পাড়ি দিচ্ছেন। বৃহস্পতিবার সপরিবারে বিমানে চড়বেন উমা। এ বছর নাইজেরিয়ার লাগোস শহরে পূজিত হবেন বহরমপুরের প্রবীণ শিল্পী কাঞ্চন কর্মকারের তৈরি ফাইবারের দেবী দুর্গা। বিদেশ রওনা হওয়ার আগে প্রতিমার শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে বহরমপুরের সৈয়দাবাদ এলাকায়।

আরও পড়ুন: পঞ্চাশ বছরে হরেক আকর্ষণ

প্রায় দশ বছর আগে নাইজেরিয়ায় গিয়েছিল বহরমপুরের ওই শিল্পীর তৈরি প্রতিমা। ২০০৭ সালের পরে কাঞ্চনবাবু ফের এবার প্রতিমা পাঠাচ্ছেন। শিল্পীর কথায়, ‘‘পারিবারিক বিপর্যয়ের কারণে মাঝে ১০টা বছর আমি কোনও মূর্তি গড়তে পারিনি। গত মে মাসে লাগোসের বাঙালি সমাজ থেকে ফোন করে আমাকে মূর্তি গড়তে বলেন। কিন্তু তখনই সিদ্ধান্ত জানাতে পারিনি। পরে সিদ্ধান্ত নিয়ে নতুন করে মূর্তি গড়ার কাজে লেগে পড়ি।’’

কাঞ্চনবাবুর তৈরি প্রতিমা উচ্চতায় ছ’ফুট এবং চওড়ায় চার ফুট। লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক—প্রতিটি মূর্তি উচ্চতায় চার ফুট এবং চওড়ায় আড়াই ফুট। প্রতিমায় রয়েছে সাবেকিয়ানার ছাপ। কাঞ্চনবাবু জানান, মাটির প্রতিমা গড়ে তাতে প্লাস্টার অব প্যারিসের ছাঁচ তৈরি করে নিই। পরে ওই ছাঁচ থেকে ফাইবারের মূর্তি গড়ে তুলতে প্রায় সাড়ে তিন মাস সময় লেগেছে। রয়েছে রং-তুলির কাজও। বহরমপুরের ওই শিল্পীর তৈরি প্রতিমা এর আগে আমেরিকার বিভিন্ন শহরে গিয়েছে। ফ্রান্সেও গিয়েছে তাঁর হাতে গড়া প্রতিমা। ১৯৮৪ সালে প্রতিমা গড়ার জন্য প্রায় চার মাস আমেরিকায় কাটাতে হয়েছিল তাঁকে। তাঁর দাবি, প্রায় হাফ ডজন দুর্গা প্রতিমা নির্মাণ করেছি সেই সময়ে। ওই বছরই আমার তৈরি সরস্বতী মূর্তি শিকাগো শহরে গিয়েছে।

আরও পড়ুন: আগাম বুকিংয়ে ভোগের হাঁসের ডিম

তবে প্রতিমা নির্মাণে তাঁর যেমন কোনও পুঁথিগত শিক্ষা নেই, তেমনি পুরুষানুক্রমে তিনি মূর্তি গড়তে শিখেছেন, এমনটাও নয়। তাঁর কথায়, নিজের মনের ইচ্ছে ও আগ্রহে আমি মূর্তি গড়তে শুরু করি। মূর্তি নির্মাণকে কখনও পেশা হিসেবে দেখি না। আমি শখে মূর্তি গড়ে থাকি।’’

দেবীপ্রতিমার পাশাপাশি তাঁর তৈরি যিশুর মূর্তি দেশ-বিদেশে বিশেষ প্রশংসা কুড়িয়েছে। বহরমপুরে রয়েছে তাঁর তৈরি ক্যাথলিক গির্জা। তাঁর দাবি, গির্জার অলঙ্করণ তাঁরই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন