সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিল্পে আত্মকেন্দ্রিকতা

শিল্পীর ভাবনায় নিজস্বী

Durga Puja
শিল্পীর তৈরি নকশা।

কলকাতার পুজো এখন থিমের পুজো। যত বড় শিল্পী, তত জবরদস্ত থিম। এই সব থিমের মধ্যে উঠে আসে বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিচ্ছবি। শিল্পী কী ভাবছেন, বেশির ভাগ ক্ষেত্রে জানেন না পুজোর উদ্যোক্তারাও। শেষ মুহূর্তে চমক দেওয়ার জন্য শিল্পীরা থিম লুকিয়ে রাখেন আস্তিনে। এমনই কিছু থিম বেছে এনেছে আনন্দবাজার।

নিজেকে জানো, নিজেকে চেনো— এটাই ভারতীয় দর্শন। এ দেশের মুনি-ঋষিরা যুগে যুগে আত্মসমীক্ষার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন। কষ্টিপাথরে কী ভাবে নিজেদের যাচাই করে নেওয়া যায়, এ যুগে তা মানুষকে বোঝাতে চেয়েছেন রামকৃষ্ণ-বিবেকানন্দ। ভারতীয় সংস্কৃতি, ভারতীয় দর্শনই যে নিজেকে চেনার আদর্শ উপায়, মহাপুরুষদের রচনায় তার ভুরি ভুরি উদাহরণ রয়েছে।

কিন্তু বর্তমান ভারতীয় যুব সমাজ কী ভাবে সেই দেশীয় মহাপুরুষদের আদর্শ হেলায় সরিয়ে রেখে নতুন ভাবে নিজেদের চেনার উপায় বার করেছেন, সেটাই বেহালা-ঠাকুরপুকুরের একটি পুজোয় তুলে ধরতে চাইছেন শিল্পী ভবতোষ সুতার। তাঁর থিমের নাম ‘নিজস্বী’। ইংরেজিতে তার জনপ্রিয় প্রতিশব্দ সেলফি।

দেশীয় মহাপুরুষদের আদর্শ হেলায় সরিয়ে নতুন ভাবে পুজোকে তুলে ধরতে চাইছেন শিল্পীরা। ফাইল চিত্র।

তাঁর তৈরি নকশায় কী বোঝাতে চেয়েছেন ভবতোষ? শিল্পীর কথায়, মানুষ দিন দিন আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। নিজেকে চেনার বদলে নিজেকে নিয়েই ব্যস্ত হয়ে পড়ছে। তাই নানা বিভঙ্গে নিজেই নিজের ছবি তুলে রাখছে। ভোগবাদী বিশ্বের এ এক নতুন সমস্যা। এখন ক্ষমতার পিছনে ছুটছে মানুষ। নিজেকে ক্ষমতার কাছাকাছি রাখতেই ব্যস্ত তারা। আর তা বোঝাতে গিয়ে ভবতোষ মণ্ডপের অলঙ্করণে রেখেছেন শ’চারেক চেয়ার। ছোট থেকে বড়। সকলে বড়
চেয়ারটার দিকেই দৌড়তে চাইছে। একে অপরকে ডিঙিয়ে তারা বড় চেয়ারটা ধরতে চাইছে। যেন নিজেকে ছাড়া আর কাউকে নিয়ে ভাবার প্রয়োজনই নেই কোনও। সেলফি তুলতে গিয়ে আকছার দুর্ঘটনা ঘটে। রাস্তায়, রেললাইনে। তবে সেই বিষয়টি তাঁর ভাবনায় রাখেননি ভবতোষ। তিনি বলেন, ‘‘মানুষের ভিতরটা কেমন বদলে গিয়েছে, আমাদের ঋষি-মুনিদের আদর্শ কী ভাবে আমরা ভুলে যেতে চাইছি, সেটাই তুলে ধরতে চাইছি আমার কাজের মাধ্যমে।’’

ভবতোষ মণ্ডপ পরিকল্পনার পাশাপাশি নিজের হাতে মূর্তিও গড়েন। বেহালা-ঠাকুরপুকুর এলাকার ওই মণ্ডপে শিল্পী যে প্রতিমা তৈরি করতে চাইছেন, তা সনাতন ভারতের মাতৃমূর্তি। মানুষের এ হেন আত্মকেন্দ্রিকতা, সঙ্কীর্ণতা যে তাঁর পছন্দ হচ্ছে না, মায়ের অবয়বে তা পরিষ্কার হয়ে উঠবে বলে দাবি শিল্পীর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন