পূজাবার্ষিকী আনন্দ-সম্ভার ১৪২৫

আধুনিক সাহিত্যের সেরা সম্ভার

শারদীয় ‘দেশ’ : উপন্যাস লিখেছেন সমরেশ মজুমদার, জয় গোস্বামী, তিলোত্তমা মজুমদার, প্রচেত গুপ্ত সুবর্ণ বসু। আটটি গল্প রয়েছে শীর্ষেন্দু মুখোপাধ্যায়, হর্ষ দত্ত, স্মরণজিৎ চক্রবর্তী, কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়, শীর্ষ বন্দ্যোপাধ্যায়, মণিরত্ন মুখোপাধ্যায়, সিজার বাগচী ও উল্লাস মল্লিকের কলমে। বিশেষ আকর্ষণ: শিল্পী শৈবাল ঘোষকে লেখা গণেশ পাইনের অপ্রকাশিত পত্রাবলি। প্রবীণ ও নবীন কবিদের লেখা ষাটটি কবিতা। নন্দলাল বসু ও অসিতকুমার হালদারের আঁকা দু’টি বহুবর্ণ চিত্র।

ঘরে-বাইরে পুজোর ছন্দে

সানন্দা পুজো : উপন্যাস লিখেছেন শীর্ষ বন্দ্যোপাধ্যায়, নন্দিতা বাগচী, কুণাল বসু ও জয়িতা সেনগুপ্ত। এ ছাড়াও থাকছে তিনটি ভিন্ন স্বাদের গল্প, সিল্কের শাড়ির সম্ভার, ফ্যাশনের ক্যানভাসে রবীন্দ্রনায়িকারা, নোজ়পিনের ফোটোফিচার, মাছ-মাংসের রেসিপি, সব্যসাচী মুখোপাধ্যায় ও কৌশিকী চক্রবর্তীর সাক্ষাৎকার থেকে শুরু করে তিব্বত থেকে এভারেস্ট আরোহণের অভিজ্ঞতা। থাকছে ফিটনেসের নয়া ট্রেন্ড ও বেনারসের খাওয়াদাওয়া নিয়ে বিশেষ প্রতিবেদন।

তোমাদের মনের মতো রঙিন পূজাবার্ষিকী

পূজাবার্ষিকী আনন্দমেলা : ছোটদের এই পত্রিকায় এবার থাকছে সাতটি উপন্যাস, লিখেছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সৌরভ মুখোপাধ্যায়, দেবাশিস বন্দ্যোপাধ্যায়, দীপান্বিতা রায়, দোলনচাঁপা দাশগুপ্তঅনির্বাণ বসু। সঙ্গে থাকছে ফেলুদা কমিক্‌স ‘ইন্দ্রজাল রহস্য’, গোগোল আর রাপ্পা রায়ের কমিক্‌স। আরও থাকছে ছোটগল্প, ফিচার, খেলাধুলো, কুইজ়, শব্দসন্ধান।

উপন্যাস, গল্প, প্রবন্ধে জমজমাট

শারদীয়া আনন্দবাজার পত্রিকা : শীর্ষেন্দু মুখোপাধ্যায়, স্মরণজিৎ চক্রবর্তী, বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং সিজার বাগচীর দুর্দান্ত চারটি উপন্যাস ছাড়াও এবার এই পত্রিকায় থাকছে সমরেশ মজুমদার, তিলোত্তমা মজুমদার এবং প্রচেত গুপ্তর মতো লেখকদের লেখা ভিন্নস্বাদের ছোটগল্প। আছে শঙ্খ ঘোষ, জয় গোস্বামীর কবিতা এবং হর্ষ দত্তর কলমে পুরাণ-কথা। এছাড়াও রাজনীতি, বি়জ্ঞানচর্চা, ভ্রমণ বিষয়ক নানা স্বাদের প্রবন্ধ এবং বহুবর্ণ চিত্রের সমাহার এই শারদীয়া।

রিল পুজো, রিয়েল পুজো

আনন্দলোক পূজাবার্ষিকী : তারকাখচিত এই পত্রিকায় উপন্যাস লিখেছেন শ্যামল দত্তচৌধুরী, হুমায়ুন কবীর, কৌশিক সেন, সুমন মহান্তি । এছাড়া থাকছে রণবীর কপূর, দীপিকা পাড়ুকোনের মতো বলিউড তারকাদের ইন্টারভিউ, টলি সেলেবদের দুষ্টুমির কথা, প্রথম বিদেশসফর এবং বলিউডে অভিনয়ের গল্প। নায়ক-নায়িকাদের নতুন-নতুন ব্যবসার প্ল্যানের পাশাপাশি হৃদয় উজাড় করা গল্প বলেছেন প্রেম চোপড়া, অমোল পালেকর। জীবনধারণের পাঁচটি উপাদানকে নিজেদের ফোটোশুটে ধারণ করেছেন টলিউড তারকারা। সঙ্গে থাকছে ছোট পরদার হিট জুটি এবং হলি-বলি এবং টলি সেলেবদের দুর্দান্ত ফোটোফিচার।

বিষয়-বৈচিত্রে অসাধারণ

শারদীয়া পত্রিকা : তিন-তিনটি সম্পূর্ণ ভিন্ন স্বাদের উপন্যাস লিখেছেন সুকান্ত গঙ্গোপাধ্যায়, কুণাল ঘোষ এবং সৌগত বসু। এছাড়াও থাকছে মহাভারতীয় কাহিনি নিয়ে হর্ষ দত্তর মনোজ্ঞ নিবন্ধ। ফিচারের তালিকায় থাকছে নবদুর্গার পৌরাণিক কাহিনি, রাজনীতিক অখিলেশ যাদব, ইটালি ভ্রমণ, মধ্যপ্রদেশের আনাচকানাচ, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, বলিউডের জ্যাকলিন ফার্নান্ডেজ়, মিউজ়িকের নতুন প্রজন্ম, ক্রিকেটতারকা মহম্মদ শামি, কলকাতার থিম রেস্তরাঁ এবং আরও অনেক কিছু।

পুজোর বেলার সেরা সঙ্গী

এবেলা পুজো : ‘এবেলা পুজো’-য় থাকছে স্মরণজিৎ চক্রবর্তীর ‘অদম্য’ সিরিজের উপন্যাস ‘অ্যাডাম’ ও সায়ন্তনী পূততুন্ড-র উপন্যাস ‘স্বাহা’, সঙ্গে রয়েছে গৌতম দাশগুপ্ত-র প্রেমের উপন্যাস ‘হৃদয়ে গভীর একা’। থাকছে শরদীন্দু বন্দ্যোপাধ্যায়ের ব্যোমকেশ বক্সীর কাহিনি অবলম্বনে কমিক্‌স ‘অদ্বিতীয়’। বিশেষ আকর্ষণ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের ছড়া ও রৌদ্র মিত্রের অঙ্কন। এছাড়াও রয়েছে রাজনীতি, খেলা, খাওয়াদাওয়া, সংগীত, সিনেমা, থিয়েটার, ফ্যাশন, ইউটিউব তারকা, বেড়ানো ইত্যাদি একগুচ্ছ ফিচার।