Advertisement
২০ এপ্রিল ২০২৪
Migraine

Health Tips: মাইগ্রেনও পুরোপুরি সেরে যেতে পারে, খাদ্যাভ্যাস বদলে তিন মাসেই সুস্থ

দীর্ঘ ১২ বছর ধরে মাইগ্রেনের সমস্যায় ভুগেছেন সেই ব্যক্তি। তার পরে সম্পূর্ণ অন্য কারণে খাদ্যাভ্যাসে বদল আনেন তিনি। তাতেই কমে যায় মাইগ্রেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ২০:৪১
Share: Save:

মাইগ্রেনের সমস্যায় অনেকেই ভোগেন। সেই সমস্যা কমাতে কী করেন? ওষুধ খান, মাথায় মলম মাখেন। কিন্তু এর কোনওটিই এই ব্যথার পাকাপাকি সমাধান করতে পারে না। কিন্তু হালে এমনই ঘটনা ঘটেছে ইংল্যান্ডের ব্যাক্তির সঙ্গে। ১২ বছরের পুরনো মাইগ্রেনের সমস্যা তিনি মাত্র কয়েক মাসেই কমিয়ে ফেলেছেন। তাও শুধুমাত্র খাদ্যাভ্যাসে বদল এনে।

সম্প্রতি ইংল্যান্ডের বিএমজে জার্নালে প্রকাশিত হয়েছে এই ব্যক্তির কথা। দীর্ঘ ১২ বছর ধরে মাইগ্রেনের সমস্যায় ভুগেছেন সেই ব্যক্তি। তার পরে সম্পূর্ণ অন্য কারণে খাদ্যাভ্যাসে বদল আনেন তিনি। প্রাণিজ সমস্ত খাবার ত্যাগ করে তিনি শুধু উদ্ভিজ্জ খাবার খাওয়া শুরু করেন। আর তাতেই মাইগ্রেনের ব্যথা পুরোপুরি হাওয়া।

পেশায় আলোকচিত্রশিল্পী ওই ব্যক্তি জানিয়েছেন, কোনও কোনও সকালে যখন তাঁর ঘুম ভাঙত, মনে হত, মাথাব্যথার চোটে আর বাঁচবেন না। কিন্তু খাদ্যাভ্যাস বদলে মাত্র তিন মাসেই পুরোপুরি সুস্থ হয়ে গিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migraine remedies Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE