Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covid

Covid and Air Pollution: বায়ুদূষণ বাড়িয়ে দিতে পারে কোভিডের তীব্রতা, বলছে গবেষণা

বায়ুদূষণ শ্বাসের সমস্যা ডেকে আনতে পারে, তা জানেন অনেকেই। কিন্তু এ বার গবেষকদের একাংশ বলছেন, বায়ুদূষণ নাকি বাড়িয়ে দিতে পারে কোভিডের ঝুঁকিও।

বায়ুদূষণ ও কোভিড কি পারস্পরিক সম্পর্কযুক্ত?

বায়ুদূষণ ও কোভিড কি পারস্পরিক সম্পর্কযুক্ত? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৭:১৪
Share: Save:

কেটেও যেন কাটছে না কোভিড-উদ্বেগ। নতুন করে তামিলনাড়ু ও তেলেঙ্গনার দুই ব্যক্তির শরীরে ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ ‘সাব-ভ্যারিয়্যান্ট’ পাওয়া গিয়েছে বলে খবর। এই পরিস্থিতিতে সাম্প্রতিক একটি গবেষণা জানাল, বায়ুদূষণ অনেকটাই বাড়িয়ে দিতে পারে কোভিডের তীব্রতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কানাডার একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণা বলছে, ‘ফাইন পার্টিকল ম্যাটার’ বা ক্ষুদ্র দূষক কণা, নাইট্রোজেন ডাই-অক্সাইড গ্যাস ও ভূস্তরীয় ওজোন গ্যাসের মতো উপাদান কোভিড রোগীদের জন্য হয়ে উঠতে পারে বিপজ্জনক। ২০ বছরের থেকে বেশি বয়সি ১৫১১০৫ জন কোভিড রোগীর উপর এই সমীক্ষা চালানো হয় বলে খবর।

গবেষকরা বলছেন, যে যে রোগীর উপর এই গবেষণা চালানো হয়েছে, তাঁদের মধ্যে ৮৬৩০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। আইসিইউতে ভর্তি করতে হয়েছে ১৯১২ জনকে। মৃত্যু হয়েছে ২১৩৭ জনের। গবেষণার ফল বলছে, সাধারণ বায়ুদূষক পদার্থ ছাড়াও দীর্ঘদিন ২.৫ পিএম মাত্রার কণা ও ওজোন স্তরের সংস্পর্শে রয়েছেন এমন মানুষদের ক্ষেত্রে আইসিইউতে ভর্তির সংখ্যা ছিল অনেকটাই বেশি। তবে ঠিক কী কারণে এমন হচ্ছে, তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Air pollution ICU
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE