Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Health

Bloating: ৩ কারণ: স্বাস্থ্যকর খাবার খেয়েও হতে পারে পেটের সমস্যা

বদহজম, গ্যাস, পেট ফাঁপার সমস্যায় ভোগেন অনেকে। কোন অভ্যাসগুলির কারণে হয় এমন?

বাড়ির খাবার খেয়েও হতে পারে বদহজম।

বাড়ির খাবার খেয়েও হতে পারে বদহজম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ০৯:৫১
Share: Save:

অনেকে প্রায়ই বদহজম, পেটে অস্বস্তি, পেট ফাঁপার সমস্যায় প্রায়ই ভুগে থাকেন। বাড়ির খাবার খেয়ে, স্বাস্থ্যকর জীবনযাপন করেও কেন এমন হচ্ছে, তা বুঝতে পারেন না। অথচ রোজই পেটের সমস্যা লেগেই আছে। ঠিক কোন কারণগুলির জন্য বদহজমের সমস্যা লেগেই থাকে?

১) খেতে বসে জল খাওয়া: খাওয়ার সময় জল খাওয়া একেবারেই ঠিক নয়। খেতে খেতে জল খেলে খাওয়ার পর অস্বস্তি ও বদহজম হতে পারে। খাওয়ার পর পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড নির্গত হয়। হজমের জন্য এই অ্যাসিড অত্যন্ত প্রয়োজনীয়। খুব বেশি জল খেলে এই অ্যাসিডের ঘনত্ব কমে যায়। ফলে হজমে সমস্যা হয়। তার চেয়ে খাওয়ার এক ঘণ্টা আগে ও এক ঘণ্টা পর জল খান।

২) প্রোটিন ও স্টার্চ একসঙ্গে খাওয়া: প্রচুর পরিমাণে স্টার্চ ও প্রোটিন একসঙ্গে খেলে বদহজম ও অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হতে পারে। স্টার্চ খুব তাড়াতাড়ি হজম হয়, কিন্তু প্রোটিনের পরিপাক হয় খুব ধীর গতিতে। পাকস্থলীতে যেহেতু সব কিছুই একসঙ্গে মিশে থাকে, ফলে যত ক্ষণ না প্রোটিন পরিপাক সম্পূর্ণ হচ্ছে, তত ক্ষণ স্টার্চকেও অপেক্ষা করে থাকতে হয়। পাকস্থলীতে স্টার্চ বেশি ক্ষণ থাকলে গ্যাস হয়।

৩) খাবারের সঙ্গে বরফ ঠান্ডা জল খাওয়া: খেতে বসে জল খাওয়ার একান্ত দরকার হলে স্বাভাবিক তাপমাত্রার জল খান। বেশি ঠান্ডা জল খাবেন না। ঠান্ডা জল রক্তনালী সঙ্কোচন করে। ফলে খাবার হজম হতে ও খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টিগুণ শোষণে দেরি হয়। সেই সঙ্গেই ঠান্ডা জল খাবারে থাকা ফ্যাট শরীরে জমিয়ে দেয়। ফলে ফ্যাট হজম করা আরও কঠিন হয়ে পড়ে। এই ফ্যাট জমতে জমতেই পেট ফাঁপা, বদহজম, গ্যাসের সমস্যা শুরু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Bloating gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE