Advertisement
০৪ মে ২০২৪
Best oil for Heart Disease

হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে সর্ষের তেল বাদ দিয়েছেন? কোন তেলে রান্না করতে পারেন?

হার্টের সমস্যা রয়েছে বলে তেল ছাড়া খাবার খেতে হবে? এমন কোনও ব্যাপার নেই। কিছু তেল রয়েছে, যেগুলি হার্টের সমস্যা থাকলেও অনায়াসে খাওয়া যেতে পারে।

Symbolic Image.

হার্টের রোগীদের এমনিতেই তেলের ব্যাপারে সতর্ক থাকতে হয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১১:৫৮
Share: Save:

হার্টের অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে ক্রমশ। সমীক্ষা জানাচ্ছে, শুধু বয়স্কদের মধ্যেই যে এই সমস্যা রয়েছে, তেমন নয়। কমবয়সিরাও হৃদ্‌রোগে ভুগছেন। হৃদ্‌রোগের নেপথ্যে রয়েছে বেশ কিছু কারণ। তার মধ্যে অন্যতম হল আধুনিক জীবনযাত্রা। অনিয়মিত খাওয়াদাওয়া, শরীরের পর্যাপ্ত যত্ন না নেওয়া, মানসিক উদ্বেগ, অত্যধিক ব্যস্ততা— সব মিলিয়ে হৃদ্‌রোগ থাবা বসাচ্ছে শরীরে।

চিকিৎসকরা জানাচ্ছেন, ৩০ বছরের পর থেকে হার্টের রোগ নিয়ে সচেতন হওয়া জরুরি। হৃদ্‌রোগ এক বার ধরা পড়লে খাওয়াদাওয়ায় খানিকটা বিধি-নিষেধ চলে আসে। রোজের পাতে ইচ্ছামতো সব কিছু রাখা যায় না। চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজের সিদ্ধান্তে খাওয়াদাওয়া না করাই শ্রেয়। ইদানীং ‘ইস্কেমিক হার্ট ডিজ়িজ়’-এ আক্রান্ত হচ্ছেন অনেকেই। এই রোগের ক্ষেত্রে সঠিক ব্যবস্থা না নিলে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা প্রবল। এই রোগে আক্রান্তদের বাড়ির তৈরি স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে সে ক্ষেত্রে কোন তেলে রান্না করছেন, সেটাও খুব জরুরি।

হার্টের রোগীদের এমনিতেই তেলের ব্যাপারে সতর্ক থাকতে হয়। আসলে তেল বেশি খেলে শরীরের কোলস্টেরলের মাত্রা বাড়ে। ফলে শরীরের রক্তনালিগুলিতে জমা হতে থাকে কোলেস্টেরল। ধীরে ধীরে হৃদ্‌যন্ত্রেও জমতে শুরু। তখনই নেমে আসে বিপর্যয়। তাই তেল খাওয়ার উপর নিষেধাজ্ঞা থাকে চিকিৎসকদের।

হার্টের সমস্যা রয়েছে বলে তেল ছাড়া খাবার খেতে হবে, এমন কোনও ব্যাপার নেই। কিছু তেল রয়েছে, হার্টের সমস্যা থাকলেও যেগুলি অনায়াসে খাওয়া যেতে পারে।

বাদাম তেল

হৃদ্‌রোগীদের জন্য বাদাম তেল নিঃসন্দেহে স্বাস্থ্যকর। এই তেলে রয়েছে ভিটামিন ই, উচ্চ মাত্রার মোনোস্যাচুরেটেড ফ্যাট এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট। ভিটামিন ই হার্টের জন্য খুবই ভাল। কোলেস্টেরলের মাত্রাও কমায়।

অলিভ অয়েল

হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে এই তেল দিয়ে রান্না করতে পারেন। এতে রয়েছে পলিফেনল নামে উদ্ভিজ্জ উপাদান। যা হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। এ ছাড়া, এতে থাকা ফ্যাট কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। অলিভ অয়েলে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি। যা ওজন কমাতেও সাহায্য করে।

সূর্যমুখী তেল

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে এই তেল উপকারী। সূর্যমুখী তেলে রয়েছে ভিটামিন ই, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো স্বাস্থ্যকর উপাদান। হৃদ্‌যন্ত্র সুস্থ রাখার পাশাপাশি সার্বিক ভাবে শরীর সুস্থ রাখতে রান্নায় ব্যবহার করতে পারেন এই তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE