Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Uterus Didelphys

শরীরে দু’টি জরায়ু, দু’টি যোনিপথ থাকতে পারে কি? জোড়া জরায়ুতে কি জোড়া সন্তানধারণ সম্ভব?

সম্প্রতি আমেরিকার অ্যারিজোনার এক মহিলা সমাজমাধ্যমে জানান, তাঁর দুটি জরায়ু। এই বিরল অবস্থার বিষয়ে আর পাঁচ জনকে সচেতন করতেই এমন উদ্যোগ নিয়েছেন তিনি।

মহিলারা কি দুই জরায়ুতে একসঙ্গে দুটি সন্তানধারণ করতে পারে?

মহিলারা কি দুই জরায়ুতে একসঙ্গে দুটি সন্তানধারণ করতে পারে? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৭:৫১
Share: Save:

একটি নয়, জন্ম থেকেই জরায়ু, সারভিক্স, যোনি সবই দু’টি করে! এমনটাও কি সম্ভব? অবশ্যই সম্ভব। বিজ্ঞানের ভাষায় বিষয়টিকে বলা হয় ‘ইউটেরাস ডাইডেলফিস’। সারা বিশ্বে মাত্র ০.৩ শতাংশ মহিলাদের দুটি জরায়ু থাকে। দুটি জরায়ুর নিজস্ব ডিম্বাশয় এবং ফেলোপিয়ান টিউব থাকে।

সম্প্রতি আমেরিকার অ্যারিজোনার এক মহিলা সমাজমাধ্যমে জানান, তাঁর শরীরও এমনই বিরল। নিজের অবস্থার কথা জানিয়ে টিকটকে খোলাখুলি বলেন লিয়ান। এই বিরল অবস্থার বিষয়ে আর পাঁচ জনকে সচেতন করতেই এমন উদ্যোগ নিয়েছেন তিনি।

‘ঋতুস্রাব কী ভাবে হয়?’ এই প্রশ্নের জবাবে লিয়ানে জানিয়েছেন, দুই যৌনাঙ্গে দু’বার ঋতুস্রাব হয় তাঁর। তবে সাধারণত দুই যৌনাঙ্গে প্রায় একই সঙ্গে ঋতুস্রাব হয় বলে খুব একটা ঝক্কি পোহাতে হয় না তাঁকে।

সন্তানধারণে কোনও সমস্যা হবে কি না, সেই প্রশ্নে তাঁর জবাব, একই সঙ্গে দু’জন আলাদা পুরুষের দ্বারা অন্তঃসত্ত্বা হতে পারবেন তিনি। তবে বিষয়টি নিয়ে খুব একটা আগ্রহী নন বলেই জানান লিয়ানে।

এই অবস্থায় কি অন্তঃসত্ত্বা হওয়ার ক্ষেত্রে প্রাণের ঝুঁকি থাকে?

চিকিৎসকদের মতে, এ ক্ষেত্রে সাধারণত জরায়ুর আকৃতি গর্ভধারণ করতে বাধা দেয় না তবে কখনও কখনও জরায়ুর আকার ভ্রূণের বৃদ্ধিকে সীমাবদ্ধ করতে পারে। গর্ভের অস্বাভাবিক আকৃতি ওই এলাকার রক্তপ্রবাহকেও প্রভাবিত করতে পারে। তাই গর্ভপাতের ঝুঁকি থাকে। সময়ের আগেই সন্তান জন্মানোর আশঙ্কা তৈরি হয়। এই অবস্থায় মহিলাদের অনেকের ক্ষেত্রে ঋতুস্রাবের সময় অত্যধিক রক্তপাত ও ব্যথা হয়। সন্তানধারণের ক্ষেত্রেও সমস্য হয়।

কখনও কখনও জরায়ুর আকার ভ্রূণের বৃদ্ধিকে সীমাবদ্ধ করতে পারে।

কখনও কখনও জরায়ুর আকার ভ্রূণের বৃদ্ধিকে সীমাবদ্ধ করতে পারে। প্রতীকী ছবি।

এ ক্ষেত্রে মহিলারা কি দুই জরায়ুতে একসঙ্গে দুটি সন্তানধারণ করতে পারে?

চিকিৎসকদের মতে, এ ক্ষেত্রে মহিলারা এক সময় একটি জরায়ুতেই সন্তানধারণ করতে পারেন। কিন্তু জরায়ুর আকার ছোট হওয়ার কারণে এ ক্ষেত্রে গর্ভপাতে আশঙ্কা বহু গুণ বেড়ে যায়।

কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) মিলনের সময় অসহ্য যন্ত্রণা।

২) ঋতুস্রাবের সময় অসহ্য যন্ত্রণা, ভারী রক্তপাত।

৩) ট্যাম্পন ব্যবহার করেও রক্তপাত।

৪) ঘন ঘন গর্ভপাত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uterus Didelphys Awarness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE