Advertisement
২০ এপ্রিল ২০২৪
Obesity

Dementia: শৈশবে স্থূলতা থাকলে বড় হয়ে ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে: গবেষণা

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, শৈশবে স্থূলতা থাকলে, তা বেশি বয়সে ডিমেনশিয়া রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই।

শৈশবে অতিরিক্ত ওজন বিপদের সঙ্কেত

শৈশবে অতিরিক্ত ওজন বিপদের সঙ্কেত ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৭:৫৮
Share: Save:

সামগ্রিক বা আংশিক স্মৃতিশক্তি লোপ, কার্য-কারণ সম্পর্কযুক্ত ভাবনা-চিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতার মতো একাধিক সমস্যাকে বিজ্ঞানের ভাষায় ডিমেনশিয়া বলা হয়। ভুলো মন নিয়ে অনেক ধরনের মশকরা করা হলেও বিষয়টি আদৌ হাসি-ঠাট্টার জিনিস নয় বলেই মত বিশেষজ্ঞদের। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, শৈশবে স্থূলতা থাকলে তা বেশি বয়সে এই রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই।

মেলবোর্নের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১২০০ জনের উপর প্রায় ৩০ বছর ধরে চালিয়েছেন সমীক্ষা। গবেষকরা বলছেন, শৈশবে যে শিশুদের অতিরিক্ত ওজনের সমস্যা আছে, তাঁদের মধ্যবয়সের পর স্নায়ুরোগ ও স্মৃতিভ্রংশের সমস্যা দেখা দেওয়ায় আশঙ্কা অনেকটাই বেশি। ছোটবেলায় খেলাধুলো বেশি করলে স্নায়ু-সংবাদ ভাল হয়, মধ্যবয়সের পরেও ভাল থাকে মস্তিষ্কের স্বাস্থ্য, মত গবেষকদের।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

সবচেয়ে বহুল ও দূরারোগ্য ডিমেনশিয়ার উদাহরণ হল অ্যালঝাইমার্স। শুধু ভারতই নয়, বিশ্বের নানা প্রান্তেই বাড়ছে এই রোগের প্রকোপ। ২০১৯ সালে গোটা বিশ্বে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা যেখানে ছিল ৫ কোটি ৭০ লক্ষের কাছাকাছি, বিজ্ঞানীদের আশঙ্কা ২০৫০ সালে এই সংখ্যা বেড়ে হতে পারে ১৫ কোটি। ‘অ্যালঝাইমার্স অ্যান্ড রিলেটেড ডিজঅর্ডারস সোসাইটি অব ইন্ডিয়া’র ২০২০ সালের একটি রিপোর্ট অনুযায়ী ভারতবর্ষে ষাটোর্ধ্ব প্রায় ৫৩ লক্ষ মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Obesity Dementia child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE