Advertisement
২৩ এপ্রিল ২০২৪
smoking Habits

দেশে তামাক সেবনের হার দশম শ্রেণির পড়ুয়াদের মধ্যে বেশি, কোন রাজ্য এগিয়ে? কী বলছে সমীক্ষা?

কমবয়সিদের মধ্যে ধূমপান এবং মদ্যপানের প্রবণতা ক্রমশ বেড়েই চলেছে। সেই সংখ্যাটিও নেহাত কম নয়। তবে সাম্প্রতিক এই সমীক্ষার ফলাফলে বাড়ছে উদ্বেগ।

Symbolic Image.

তামাকজাত দ্রব্য সেবনের হার সবচেয়ে বেশি দশমশ্রেণির ছাত্রদের মধ্যে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৮:৪১
Share: Save:

ধূমপানে এগিয়ে ভারত। এর আগে বেশ কিছু সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে। সম্প্রতি ‘বল্লভভাই প্যাটেল চেস্ট ইনস্টিটিউট’-এর নয়া একটি সমীক্ষা জানাচ্ছে, এ দেশে তামাকজাতদ্রব্য সেবনের হার সবচেয়ে বেশি দশমশ্রেণির ছাত্রদের মধ্যে। কমবয়সিদের মধ্যে ধূমপান এবং মদ্যপানের প্রবণতা ক্রমশ বেড়েই চলেছে। সেই সংখ্যাটিও নেহাত কম নয়। তবে সাম্প্রতিক এই সমীক্ষার ফলাফল অবশ্য যথেষ্ট উদ্বেগজনক।

সমীক্ষা বলছে, দশমশ্রেণির ছাত্রদের তামাক সেবনের হারে এগিয়ে উত্তর প্রদেশ। তার মধ্যে স্কুলছুট পড়ুয়াদের সংখ্যা সর্বাধিক। অনেক সময় তামাক সেবনের প্রতি আসক্তির কারণেই পড়াশোনা থেকে মুখ ফুরিয়ে নিয়েছেন, এমন তথ্যও উঠে এসেছে। এই তালিকায় কমবয়সি পুরুষদের সংখ্যা ৯৪ শতাংশ। তুলনায় মহিলাদের হার অনেক কম। গোটা দেশে ৫-৬ শতাংশ।

সমীক্ষাটির আয়োজককারী হাসপাতালের গবেষকরা জানাচ্ছেন, কমবয়সিদের মধ্যে সিওপিডি, হৃদ্‌রোগে, উচ্চ রক্তচাপের মতো সমস্যা বৃদ্ধি পাচ্ছে, তার অন্যতম কারণ হল ধূমপান। অল্প বয়স থেকেই নানা ক্রনিক সমস্যার শিকার হতে হচ্ছে অনেককে। ধূমপান ছাড়ার ক্ষেত্রে দু’টি ধাপ রয়েছে। এক ওষুধ। দুই কাউন্সেলিং। জীবনের সব ধরনের চাপ সামলানোর জন্য ধূমপানের বিকল্প কী হতে পারে, তা নিয়ে আলোচনা করা দরকার।’’চিকিৎসকদের বক্তব্য, সবার আগে জরুরি সচেতনতা। ধূমপানের অভ্যাস হয়ে গেলে তা ছাড়া যে অনেক কঠিন, তা জানতে হবে। এবং ধূমপান কতটা শারীরিক ক্ষতি ডেকে আনতে পারে, তা-ও বার বার বলে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Young Boy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE