Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Diabetes

ডায়াবিটিসে লাগাম পরাতে জানতে হবে খাবারের ক্রম, কোন খাবার আগে খাবেন, কোন খাবার পরে?

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে কোন খাবার আগে খাবেন, কোন খাবার পরে। গুরুত্বপূর্ণ তা-ও। সঠিক ক্রমে খাবার খেলে কেবল মধুমেহ নয়, দূরে থাকে বয়সজনিত বিভিন্ন উপসর্গও।

ডায়াবিটিস থেকে রক্ষা করতে পারে খাবারের ক্রম?

ডায়াবিটিস থেকে রক্ষা করতে পারে খাবারের ক্রম? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ০৯:২৩
Share: Save:

ডায়াবিটিস হলে খাওয়াদাওয়ায় লাগাম টানতে হয় অনেককেই। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়ম মেনে খাবার খান অনেকেই। কিন্তু জানেন কি, শুধু যথাযথ খাবার খাওয়াই যথেষ্ট নয়, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে কোন খাবার আগে খাবেন, কোন খাবার পরে, গুরুত্বপূর্ণ তা-ও। তাই খাবার খেতে হবে সঠিক ক্রমে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে সঠিক ক্রমে খাবার খেলে কেবল মধুমেহ নয়, দূরে থাকে বয়সজনিত বিভিন্ন উপসর্গও।

Advertisement

নিউ ইয়র্কের ওয়েল কর্নেল মেডিক্যাল কলেজের সাম্প্রতিক একটি গবেষণা বলছে, সঠিক খাবার খাওয়ার পাশাপাশি, কোন ক্রমে সেই খাবার খাওয়া হচ্ছে, তার উপরেও অনেকটা নির্ভর করে রক্তের শর্করার মাত্রা। গবেষকদের দাবি, যখন খাবার খাচ্ছেন, তখন শুরুতেই যদি কেউ কার্বোহাইড্রেট জাতীয় খাবার খান, তবে রক্তে শর্করার পরিমাণ যতটা বাড়ে, তার তুলনায় প্রথমে শাকসব্জি ও প্রোটিন জাতীয় খাবার খেলে অনেকটাই কম থাকে রক্তে শর্করার মাত্রা। শতাংশের বিচারে দেখতে গেলে, শর্করার বদলে প্রোটিন ও শাকসব্জি প্রথমে খেলে খাওয়ার ৩০ মিনিট, ৬০ মিনিট ও ১২০ মিনিট পর রক্তে শর্করার মাত্রা কম থাকে যথাক্রমে ২৯, ৩৭ ও ১৭ শতাংশ। যথাযথ থাকে ইনসুলিনের মাত্রাও।

কোন ক্রমে খাবার খাওয়া হচ্ছে, তার উপরেও অনেকটা নির্ভর করে রক্তের শর্করার মাত্রা।

কোন ক্রমে খাবার খাওয়া হচ্ছে, তার উপরেও অনেকটা নির্ভর করে রক্তের শর্করার মাত্রা। প্রতীকী ছবি

শুধু ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখাই নয়, খাবারের ক্রম প্রভাব ফেলে বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যা, দেহের ওজন এবং হরমোনের ভারসাম্যের উপরেও। গবেষকদের দাবি, প্রোটিন এবং শাকসব্জি প্রথমে খেলে কার্বোহাইড্রেট জাতীয় খাদ্যের আগেই শরীরে পৌঁছে যায় ফাইবার। ফাইবার ধীরে ধীরে পাচিত হয়। ফলে পরিপাকের গতি কমে যায়। ফলে কিছুটা দীর্ঘ সময় ধরে অল্প আঁচে রান্নার মতো করেই ধীরে ধীরে পাচিত হয় খাবার। পাশাপাশি, আচমকা দেহের শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে না। এই পদ্ধতিতে খাবার খেলে শরীরের হরমোনের ভারসাম্য যেমন বজায় থাকে, তেমনই কমে প্রদাহ। ভাল থাকে ত্বকও। ফলে চেহারায় বয়সের ছাপ পড়ে কম। তবে বিষয়টি নিয়ে আরও গবেষণার দরকার রয়েছে বলেও জানান গবেষকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.