Advertisement
২০ এপ্রিল ২০২৪
CORONA NEW VARIANT

ফুসফুসের পর এ বার মস্তিষ্কে! আতঙ্ক ছড়ানো কোভিডের নয়া রূপ নিয়ে নতুন আশঙ্কা বিজ্ঞানীদের

কোভিড কি আরও শক্তিশালী হয়ে ফিরে এল? সেই প্রশ্ন আরও উস্কে দিল ফ্রান্স ও অস্ট্রেলিয়ার কয়েক জন গবেষকের এক গবেষণা। ইঁদুরের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে মস্তিষ্ককে আক্রমণ করছে নয়া রূপটি।

কোভিডের নতুন উপরূপ বিএ.৫ অন্য রূপগুলির তুলনায় কিছু ভিন্ন।

কোভিডের নতুন উপরূপ বিএ.৫ অন্য রূপগুলির তুলনায় কিছু ভিন্ন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১১:০৮
Share: Save:

এর আগে বিভিন্ন দেশের বহু গবেষক জানিয়েছিলেন, সময়ের সঙ্গে সঙ্গে দুর্বল হবে করোনা ভাইরাস। কিন্তু চিনের করোনা পরিস্থিতি সেই তত্ত্বের উপর বড় প্রশ্ন চিহ্ন তুলে দিয়েছে। অনেকেরই প্রশ্ন, কোভিড কি আরও শক্তিশালী হয়ে ফিরে এল? সেই প্রশ্ন আরও উস্কে দিল ফ্রান্স ও অস্ট্রেলিয়ার কয়েক জন গবেষকের একটি গবেষণা।

বায়োআরএক্সআইভি-তে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, কোভিডের নতুন উপরূপ বিএ.৫ অন্য রূপগুলির তুলনায় কিছু ভিন্ন। গবেষকদের দাবি, কে১৮-এইচএসিই২ নামের এক ধরনের ইঁদুরের দেহে এই ভাইরাস প্রবেশ করানোর পর দেখা গিয়েছে, কোভিডের পূর্ববর্তী উপসর্গের থেকে আলাদা উপসর্গ দেখা দিচ্ছে শরীরে। মস্তিষ্ককে আক্রমণ করছে এই রূপটি। দেখা দিচ্ছে মস্তিষ্কের সংক্রমণ, এনসেফালাইটিসের মতো সমস্যা। সঙ্গে দেখা যাচ্ছে ওজন কমে যাওয়ার সমস্যা, এমনকি মৃত্যুও। চিনের বর্তমান কোভিড পরিস্থিতির জন্য মূলত এই এই উপরূপটিই দায়ী।

মানুষের দেহে আর ইঁদুরের দেহে যে ভাইরাস একই রকম আচরণ করবে, এমনটা না-ও হতে পারে।

মানুষের দেহে আর ইঁদুরের দেহে যে ভাইরাস একই রকম আচরণ করবে, এমনটা না-ও হতে পারে। ছবি: প্রতীকী

তবে গবেষণাটি নির্ভুল কি না, তা নিয়ে এখনও বিস্তারিত পর্যালোচনা প্রয়োজন। কারণ এই গবেষণায় ইঁদুর ব্যবহার করা হয়েছে। মানুষের দেহে আর ইঁদুরের দেহে যে ভাইরাস একই রকম আচরণ করবে, এমনটা না-ও হতে পারে। হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষক জিন ডংইয়ান জানিয়েছেন, এই পরীক্ষায় বিএ.৫-এ সংক্রমিত সবগুলি ইঁদুরই মস্তিষ্কের সমস্যায় মারা গিয়েছে। মানুষের সঙ্গে এর মিল নেই। কাজেই বিষয়টি নিয়ে এখনও আরও গবেষণা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CORONA NEW VARIANT COVID Surge Corona virus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE