Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Corona Vaccine

Coronavirus: এক দফা টিকাকরণ হয়েছে? কোভিডের ডেল্টা রূপের সঙ্গে লড়তে প্রস্তুত কি শরীর

প্রথম দফার টিকাকরণ হয়ে থাকলেও পরবর্তীটি নেওয়ার সময় এখনও হয়নি অনেকেরই। তার মধ্যেই ডেল্টা প্রজাতির ভাইরাস ছড়াতে শুরু করেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৪:১৫
Share: Save:

প্রতিষেধকই পারে সংক্রমণের তীব্রতা কমাতে। এমনই কথা ঘুরপাক খাচ্ছে সর্বত্র। কিন্তু কোভিডের ডেল্টা রূপের সঙ্গে লড়ার জন্য আপাতত কি একটি টিকা যথেষ্ট কার্যকর?

Advertisement

প্রায় সব প্রতি‌ষেধক দিতে হচ্ছে দুই দফায়। গোটা বিশ্বে এমনই চলছে। এ দেশে কোভ্যাক্সিন আর কোভিশিল্ড দেওয়া হচ্ছে বেশির ভাগ ক্ষেত্রে। দুই ক্ষেত্রেই দু’টি করে টিকা দিতে হবে। প্রথম দফার টিকাকরণ হয়ে থাকলেও পরবর্তীটি নেওয়ার সময় এখনও হয়নি অনেকেরই। তার মধ্যেই ডেল্টা প্রজাতির ভাইরাস ছড়াতে শুরু করেছে। অতিমারির তৃতীয় ঢেউ আসার আশঙ্কাও দেখা দিচ্ছে সর্বত্র।

এমন অবস্থায় প্রশ্ন উঠছে, একটি টিকা আপাতত সুরক্ষিত রাখতে পারবে কিনা সকলকে। নাকি দ্বিতীয় দফার টিকাকরণ না হওয়া পর্যন্ত চিন্তা থেকেই যাচ্ছে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

একটি টিকা আংশিক সুরক্ষা দেয় বলেই মনে করেন গবেষকেরা। অর্থাৎ, একটি টিকা নেওয়ার পরেও যথেষ্ট তীব্র হতে পারে সংক্রমণ। সেই মতো সাবধানতা অবলম্বন করেই চলতে হবে বলে মত গবেষকেদের।

Advertisement

বিষয়টি নিয়ে দেশ-বিদেশে গবেষণা চলছে। ফরাসি বিজ্ঞানীদের একটি দল সম্প্রতি জানিয়েছে, দু’টি টিকা নেওয়া থাকলে তবেই খানিকটা প্রতিরোধশক্তি জন্মায় ডেল্টা রূপের সঙ্গে লড়ার। ৫৯টি রক্তের নমুনা সংগ্রহ করে হয়েছিল সেই গবেষণা।

গবেষকেরা যাঁদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন, সেই সকল ব্যক্তির ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকা প্রতিষেধক নেওয়া ছিল। সে সব নমুনা পরীক্ষার ভিত্তিতেই এমন দাবি করেছেন গবেষকেরা। তবে এ কথা সব ধরনের প্রতিষেধকের ক্ষেত্রেই সত্যি হবে কি না, তা জানতে সময় লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.