Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Diabetes

শরীরে আচমকা ডায়াবিটিসের উদয় হতে পারে কোভিডে আক্রান্ত হওয়ার পর, দাবি সমীক্ষায়

পারিবারিক ইতিহাসেও কারও ডায়াবিটিস নেই। অথচ কোভিড থেকে সেরে ওঠার পর হঠাৎ রক্তে শর্করার মাত্রা বেড়ে গেল কী করে?

কোভিডে আক্রান্ত হওয়ার পর ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় কেন?

কোভিডে আক্রান্ত হওয়ার পর ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় কেন? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৭:২২
Share: Save:

কোভিডের প্রথম দু’টি ধাক্কাতেই কাবু হয়েছিলেন বছর ৪০-এর পরিমল বসু। দীর্ঘ হাসপাতাল বাস, লং কোভিডের নানাবিধ জটিলতা কাটিয়ে একটু সুস্থ বোধ করতে না করতেই হঠাৎ ধরা পড়ল, রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিক রকম বেশি। কিন্তু খাবার বিষয়ে যথেষ্ট সংযত, মিষ্টি খান না একেবারেই। নিয়মিত শরীরচর্চা করা, সাঁতার কাটা পরিমলবাবুর পারিবারিক ইতিহাসে কারও ডায়াবিটিস নেই। রক্তের অন্যান্য সব কিছু ঠিক থাকলেও ডায়াবিটিসের আসল উৎসটা ঠিক কোথায়, তা বোঝা গেল না। যে চিকিৎসকের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছিল, তিনিও এক প্রকার ধন্দে।

হালের গবেষণা বলছে, কোভিডে আক্রান্ত হওয়ার পর ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় অনেক গুণ। এমনকি, নিয়মিত শরীরচর্চা বা খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করার পরও তা বশে থাকে না। এ ক্ষেত্রে পারিবারিক ইতিহাসে কারও ডায়াবিটিস না থাকলেও আচমকা উদয় হতে পারে এই রোগ।

যদিও চিকিৎসক ও গবেষক জ়িয়াদ আল আলি বলেন, “এই বিষয়ে নিশ্চিত করে কিছু বলার সময় এখনও আসেনি। এ নিয়ে বিস্তর গবেষণা চলছে।তবে, প্রাথমিক পর্যায়ে দেখা গিয়েছে, কোভিডের প্রথম ঢেউয়ে আক্রান্ত হওয়ার পর প্রায় ২ লক্ষ মানুষ ডায়াবিটিসে আক্রান্ত হয়েছেন। কিন্তু ওই সময়ে কোভিড ভাইরাসে আক্রান্ত হননি এমন বহু মানুষের পারিবারিক ইতিহাসে ডায়াবিটিসের মতো রোগের উল্লেখ থাকলেও তাঁদের শরীরে শর্করার চিহ্ন পাওয়া যায়নি।

আবার ডায়াবিটিস রয়েছে এমন ব্যক্তিরা কোভিডে আক্রান্ত হওয়ার পর, তাঁদের রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। শরীরের অন্যান্য সমস্যা বাড়িয়ে তুলতেও অনুঘটকের কাজ করেছে ডায়াবিটিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Covid COVID19 Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE