Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Premenstrual Syndrome

ঋতুস্রাবের ঠিক আগে কেন বেড়ে যায় মিষ্টি খাওয়ার প্রবণতা? সে ইচ্ছা বধ করার কৌশল কী?

বেশ কিছু দিন ধরে কড়া ডায়েটে থাকার পর হঠাৎ খাওয়ার তালিকায় এই পরিবর্তন রক্তে শর্করার ভারসাম্য নষ্ট করে।

Image of eating sweet.

মাসের বিশেষ সময়ে মিষ্টি খাওয়ার ইচ্ছা! ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৭
Share: Save:

এমনি সময়ে মিষ্টি ছুঁয়েও দেখেন না। কিন্তু মাসের এই বিশেষ সময়টাতে মিষ্টির প্রতি অস্বাভাবিক ভাবে বেড়ে যায় টান। সেই টান এমনই যে মধ্যরাতে ফ্রিজ় খুলে বা বাড়িতে মিষ্টি না থাকলে তৎক্ষণাৎ অনলাইনে অর্ডার দিয়েও বাড়িতে আনিয়ে ফেলেন অনেকে। এ দিকে বেশ কিছু দিন ধরে কড়া ডায়েটে থাকা, আপনার খাবারের তালিকায় মিষ্টিজাতীয় খাবার যুক্ত হওয়ায় হঠাৎ রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।

কিন্তু কেন হয় এই সমস্যা? নেপথ্যে কোন কারণ?

পুষ্টিবিদদের মতে, ঋতুস্রাবের ঠিক ১০ থেকে ১৫ দিন আগে শরীরে প্রোজেস্টেরনের মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে থাকে। বেড়ে যাওয়া এই হরমোনের কাজ স্বাভাবিক ভাবে চালাতে প্রচুর পরিমাণে ইনসুলিনের প্রয়োজন হয়। রক্তে স্বাভাবিক ভাবে থাকা ইনসুলিন সেই অতিরিক্ত হরমোনের চাহিদা পূরণ করতে পারে না। তখনই বাইরে থেকে মিষ্টিজাতীয় খাবারের প্রতি তীব্র আকর্ষণ তৈরি হয়। তবে শুধু মিষ্টিজাতীয় খাবারই নয়, অনেকের ক্ষেত্রেই মুখরোচক, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ঝোঁকও তৈরি হয়। যা অল্প সময়ে শরীরে বিশেষ ক্ষতি না করলেও দীর্ঘ দিন ধরে এই অভ্যাস চলতে থাকলে ওজন বেড়ে যাওয়া, টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার পাশাপাশি, ঋতুস্রাবের উপরেও প্রভাব ফেলতে পারে।

Image of yogurt.

আইসক্রিমের বদলে খেতে পারেন ইয়োগার্ট। ছবি: সংগৃহীত।

মিষ্টি না খেয়ে তার বদলে কী কী খেতে পারেন?

বিভিন্ন ফল দিয়ে তৈরি স্যালাড খেতে পারেন। আইসক্রিমের বদলে খেতে পারেন ইয়োগার্ট। চিনির বদলে রান্নায় ব্যবহার করতে পারেন গুড়। একান্ত যদি মিষ্টিজাতীয় কিছু খেতে ইচ্ছে করে, সে ক্ষেত্রে মধু বা মেপল সিরাপ ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Premenstrual Syndrome Periods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE