Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Diabetes: ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন? রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খান করলা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুলাই ২০২১ ১৪:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

ছোটবেলায় ঠাকুমা-দিদিমারা বলতেন তেঁতো খাওয়ার অনেক গুণ। সেই কারণে কম বয়স থেকেই পাতে তেঁতো রাখার স্বভাব অনেকের। কিন্তু ডায়াবিটিসের সমস্যাতেও যে এই তেঁতো এত উপকারী, তা জানা ছিল কি? ডায়াবিটিস থাকলে পাতে রাখুন করলা। এতে রয়েছে এমন উপাদান, যা ইনসুলিনের পরিমাণ বাড়াতে সহায়তা করে। কেবল তাই নয়, এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ম্যাগনেশিয়াম ও ভিটামিন। রোজ করলা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

কী ভাবে খাবেন?

১) করলা নানা ভাবে খেতে পারেন। যদি তরকারিতে করলা খেতে পারেন, তা হলে তো কোনও অসুবিধেই নেই। করলা দিয়ে বানিয়ে ফেলতে পারেন সব্জির ঝোল। এছাড়া মাছ দিয়ে করলার তরকারি করতে পারেন।

২) করলা ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর ছোট করে কেটে মিহি করে গুঁড়ো করে সকালে খালি পেটে জলের সঙ্গে মিশিয়ে খান।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে উপকারী পন্থা করলার রস খাওয়া। রোজ সকালে খালি পেটে আধ কাপ করলার রস খান। আয়ুর্বেদেও করলার রসকে ডায়াবিটিস রোগীদের জন্য খুবই উপকারী বলা হয়েছে।

কী করে বানাবেন করলার রস?

করলার রস বানাতে গেলে লাগবে একখানা করলা, একটি টমেটো, এক ইঞ্চি গুলঞ্চ ও কয়েকটি সদবাহার পাতা ও ফুল। করলা ভাল করে ধুয়ে নিয়ে ছোট টুকরো করে কেটে নিন। অন্য দিকে টমেটোও ছোট ছোট টুকরো করে কেটে বীজ বার করে নিন। এবার একটি ব্লেন্ডারে করলার টুকরো, টমটোর টুকরো, গুলঞ্চ, সদবাহার পাতা ও ফুল মিশিয়ে নিন। এবার ভাল করে ছাঁকনি দিয়ে ছেঁকে নিয়ে পান করুন।

আরও পড়ুন

Advertisement