Advertisement
২১ জুলাই ২০২৪
Bladder Cancer

বিশ্ব ক্যানসার দিবস: মূত্রথলিতে ক্যানসার? কোন উপসর্গগুলি দেখে বুঝবেন পুরুষরা?

মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে মূত্রথলির ক্যানসারের প্রবণতা প্রায় ৪ গুণ বেশি। অন্যান্য অসুখের মতো প্রথমেই ধরা পড়লে এই রোগের বাড়বাড়ন্ত রোধ করা যায়। কোন উপসর্গ দেখে বুঝবেন?

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মূত্রথলির ক্যানসারের ঝুঁকি বাড়ার একটা সম্পর্ক রয়েছে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মূত্রথলির ক্যানসারের ঝুঁকি বাড়ার একটা সম্পর্ক রয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৩
Share: Save:

বিশ্ব জুড়ে বাড়ছে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা। পরিসংখ্যান জানাচ্ছে, ভারতে প্রতি ন’জনের মধ্যে একজন ক্যানসারে আক্রান্ত হন। অনিয়ন্ত্রিত জীবনযাপন, বাইরের খাবার খাওয়া, শরীরের যত্ন না নেওয়া— এমন কিছু কারণে শরীরে বাসা বাধে কর্কট রোগ। সেই সঙ্গে নিয়মিত ধুমপানের অভ্যাস তো রয়েছেই। জীবনযাত্রার পরিবর্তনের ফলে বাড়ছে মূত্রথলির ক্যানসারের ঝুঁকি। যদিও ক্যানসার বয়সের তোয়াক্কা করে না, তবে বেশির ভাগ ক্ষেত্রেই ৫৫ উত্তীর্ণদের মধ্যে মূত্রথলির ক্যানসার বেশি দেখা যায়।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মূত্রথলির ক্যানসারের ঝুঁকি বাড়ার একটা সম্পর্ক রয়েছে। মূত্রথলির ক্যানসারের অন্যতম ঝুঁকি হল ধূমপান। এ ছাড়া যাঁদের ক্রনিক প্রস্রাবের সংক্রমম হয়, তাঁদের এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এই ক্যানসারের প্রবণতা প্রায় ৪ গুণ বেশি। অন্যান্য অসুখের মতো প্রথমেই ধরা পড়লে এই রোগের বাড়বাড়ন্ত রোধ করা যায়।

কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

১। বার বার প্রস্রাব পায়।

২। সারা দিনে বহু বার প্রস্রাবের বেগ আসে, কিন্তু প্রস্রাব হয় না, আটকে যায়।

৩। প্রস্রাবের সঙ্গে রক্ত দেখা যেতে পারে বা কালচে প্রস্রাব হতে পারে ও জ্বালা করে।

৪। এক দিকের কোমরে ব্যথা হতে পারে।

অনেকটা প্রস্টেটের অসুখের মতোই উপসর্গ। প্রৌঢ়রা অনেক সময়ে এই ক্যানসারকে প্রস্টেটের সমস্যা ভেবে খুব একটা আমল দেন না। এর ফলে রোগ ক্রমশ বেড়ে যায়। ক্যানসারের প্রাথমিক উপসর্গ সম্পর্কে সচেতন থাকলে রোগের শুরতেই ডাক্তার দেখিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করানো উচিত।

অসুখ শুরুতে ধরা পড়লে সার্জারি, রেডিয়োথেরাপি ও কেমোথেরাপি করে ব্ল্যাডার ক্যানসার নিয়ন্ত্রণ করা যায়। কিছু ক্ষেত্রে মূত্রথলি সম্পূর্ণ বাদ দিয়ে কৃত্রিম ‘ব্লাডার’ প্রতিস্থাপন করা হয়। তাই সময় থাকতেই সাবধান হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bladder Cancer Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE