Advertisement
১৯ এপ্রিল ২০২৪
sleepless night

রাতে প্রায়ই বিরিয়ানি আর কষা মাংস খাওয়ার অভ্যাস শান্তির ঘুম কেড়ে নিতে পারে, সে কথা জানেন কি?

অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং রাতের পর রাত না ঘুমোনোর অভ্যাস নানা রকম শারীরিক জটিলতা বাড়িয়ে তোলে।

Image of sleepless woman

প্রায় দিনই বাইরে থেকে কেনা তেল-মশলা দেওয়া খাবার খেয়ে ফেলছেন? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২০:৫৯
Share: Save:

কাজ থেকে ফিরে রান্না করতে ভাল লাগে না। তাই প্রায় দিনই বাইরে থেকে তেল-মশলা দেওয়া খাবার খেয়ে ফেলছেন। সারা দিন কাজের পর খাবার খেয়ে এতই ক্লান্ত লাগে যে, বেশি ক্ষণ বসেও থাকতে পারা যায় না। কিন্তু এই তেল-মশলাযুক্ত খাবার খাওয়ার পর শুয়ে পড়লে অম্বল, বুকজ্বালার মতো সমস্যা দেখা দেয়। তাতে ঘুমের সমস্যা হয়। নিয়মিত ঘুমের ব্যাঘাত ঘটলে উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবিটিস, মানসিক অবসাদের মতো নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে। হালের গবেষণা বলছে, এই ধরনের খাবারের সঙ্গে ঘুমে ব্যাঘাত ঘটার যোগ রয়েছে। সম্প্রতি ‘ওবেসিটি’ পত্রিকায় প্রকাশিত হয়েছে তথ্যটি।

Image of sleepless woman

অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং রাতের পর রাত না ঘুমনোর অভ্যাস নানা রকম শারীরিক জটিলতা বাড়িয়ে তোলে। ছবি- সংগৃহীত

বিভিন্ন সমীক্ষা থেকে উঠে আসা তথ্যের ভিত্তিতে সুইডেনের একদল গবেষক জানিয়েছেন, “অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং রাতের পর রাত না ঘুমোনোর অভ্যাস নানা রকম শারীরিক জটিলতা বাড়িয়ে তোলে।” এ ছাড়াও এই ধরনের ‘জাঙ্ক ফুড’-এর মধ্যে রয়েছে অতিরিক্ত পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। যা দীর্ঘ দিন ধরে খেলে তা জমতে থাকে ধমনীর দেওয়ালে। মেদ জমে ধমনীর পথ সরু হয়ে গেলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। এ ছাড়াও এই জাতীয় খাবারে চিনির পরিমাণও বেশি থাকে। যা রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে তুলতে পারে। চিকিৎসকেরা বলছেন, ঠিক মতো ঘুম না হলে বিপাকহারেও পরিবর্তন আসে। যা হরমোনের উপরেও প্রভাব ফেলে। শারীরবৃত্তীয় কাজকর্ম ব্যাহত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleepless night Junk Foods Heart Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE