Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Eye

Eye Care: ৩ টোটকা: চাপ সামলেও ভাল থাকবে চোখ

দীর্ঘ ক্ষণ বৈদ্যুতিন পর্দায় চোখ রাখা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে চোখ ও অন্যান্য ইন্দ্রিয়ের।

চোখ ভাল রাখার সহজ উপায়

চোখ ভাল রাখার সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৯:০৩
Share: Save:

এখন দীর্ঘ ক্ষণ কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহার করেন অনেকেই। বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা ও শিক্ষাঙ্গনে কাজকর্ম কিংবা পড়াশোনার অন্যতম প্রধান মাধ্যম হিসাবে ক্রমশই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে এই সব যন্ত্র। আর এই সব কিছুর বাইরে তো মোবাইল রয়েছেই। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ সময় ধরে বৈদ্যুতিন পর্দায় চোখ রাখার ফলে চোখের উপর চাপ পড়ছে, দেখা দিচ্ছে মাথা যন্ত্রণা, অস্বচ্ছ দৃষ্টি, ঘাড়ের ব্যাথা, চোখের শুষ্কতা ও মনোযোগে অসুবিধার মতো সমস্যা। দেখা দিতে পারে স্নায়ুরোগ ও অনিদ্রারও। রইল ৩ টোটকা যাতে ভাল থাকবে চোখ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বিশেষজ্ঞদের মতে বৈদ্যুতিন পর্দা থেকে সব সময় একটি নূন্যতম দূরত্ব বজায় রাখতে হবে। পর্দার সঙ্গে চোখের ব্যবধান হতে হবে অন্তত ২৫ ইঞ্চি। এর থেকে কম দূরত্বে চোখের উপর অতিরিক্ত চাপ পড়ে। বিশেষত দীর্ঘ সময় ধরে কাজ করলে অনেকটাই বাড়ে সমস্যা।

২। যাঁদের বৈদ্যুতিন পর্দায় চোখ রাখা ছাড়া উপায় নেই তাঁদের একটু বড় পর্দার মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করা বাঞ্ছনীয়। পাশাপাশি ল্যাপটপ বা মোবাইলের পর্দায় আলো হতে হবে সুষম বন্টনের। অতিরিক্ত ছোট পর্দা ও অসম আলো চোখের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

৩। দীর্ঘ ক্ষণ কম্পিউটারের পর্দায় এক টানা তাকিয়ে থাকলে দেখা দিতে পারে ‘কম্পিউটার ভিশন সিনড্রোম’। এতে চোখের পেশি ও স্নায়ুর উপর চাপ পড়ে। শুকিয়ে যায় চোখ। এই সমস্যা এড়াতে এক ভাবে পর্দার দিকে তাকিয়ে থাকা চলবে না। কিছু সময় পর পর জল দিতে হবে চোখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE