Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Health

Summer Diet for Diabetic Patients: গরমে কেমন হবে ডায়াবিটিস আক্রান্তদের বিশেষ ‘ডায়েট’?

ডায়াবিটিস আক্রান্তদের অনেক বিধিনিষেধ মেনে চলতে হয়। গরমে সুস্থ থাকতে কী করবেন?

গরমে সুস্থ থাকতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে জীবনযাপন ও খাওয়াদাওয়ায় কিছুটা বদল আনা জরুরি।

গরমে সুস্থ থাকতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে জীবনযাপন ও খাওয়াদাওয়ায় কিছুটা বদল আনা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১৯:৫৭
Share: Save:

ভারতে ডায়াবিটিসের লেখচিত্রটি বেশ উচ্চগামী। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, মানসিক চাপের কারণে বয়স ৩০ পেরোতেই না পেরোতেই অনেকেই আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিস। আর ডায়াবিটিসের হাত ধরেই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো রোগের জন্ম হচ্ছে। সারা বছর তো বটেই, গরম কালেবিশেষ করে ডায়াবিটিস রোগীদের বেশি সচেতন থাকা প্রয়োজন। কারণ গরমে আর্দ্রতার কারণে ঘাম হয় বেশি। ফলে শরীরে জলের পরিমাণও কম থাকে। আর ডায়াবিটিস রোগীদের মধ্যে এই সমস্যা আরও বেশি করে দেখা যায়। শরীরে জলের পরিমাণ কম থাকলে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই গরমে সুস্থ থাকতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে জীবনযাপন ও খাওয়াদাওয়ায় কিছুটা বদল আনা জরুরি।

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খান

স্টার্চ মুক্ত শাকসব্জি, ফল, বিভিন্ন শস্য, লেবু, মটরশুঁটি, অল্প ফ্যাট যুক্ত দুধ, গ্লাইসেমিকের পরিমাণ কম এমন দুগ্ধজাতীয় খাদ্যদ্রব্য বেশি করে খান। এই খাবারগুলি রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। তবে চিনি এবং ময়দা জাতীয় কোনও খাবার এড়িয়ে চলাই ভাল।

লেবু বা অল্প টক জাতীয় ফল ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের খাদ্যতালিকায় রাখা প্রয়োজন।

লেবু বা অল্প টক জাতীয় ফল ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের খাদ্যতালিকায় রাখা প্রয়োজন। ছবি: সংগৃহীত

ফাইবার সমৃদ্ধ খাবার

ফাইবার হজম ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। ফাইবার সমৃদ্ধ শাকসব্জি, ফলমূল, গোটা শস্য, বাদাম এবং লেবু বা অল্প টক জাতীয় ফল ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের খাদ্যতালিকায় রাখা প্রয়োজন।

ফল

গ্রীষ্মে রকমারি ফলের অভাব নেই। জল জাতীয় রং বেরঙের নানা ফলে বাজার ছেঁয়ে থাকে এই সব সময়। তবে ডায়াবিটিক রোগীদের খাওয়াদাওয়ায় অনেক বাধ্যবাধকতা থাকে। শশা,তরমুজ, পালংশাক, টমেটো, বেরি জাতীয় ফলে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালশিয়াম, ফাইবার, আয়রনের, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো প্রচুর উপকারী পুষ্টিগুণ রয়েছে। গরমে শরীর সুস্থ রাখতে ডায়াবিটিক রোগীরা এই ফলগুলি তাঁদের খাদ্যতালিকায় রাখতে পারেন।

সুষম খাবার খান

চিকিৎসকদের মতে, সুস্থ থাকতে ডায়াবিটিস রোগীদের খাওয়াদাওয়ায় একটি ভারসাম্য রাখা প্রয়োজন। অল্প করে হলেও সব পুষ্টিগুণ যাতে শরীরে যায় সে ব্যাপারে নজর দেওয়া প্রয়োজন। গরমেও একটি সুষম খাদ্যাভ্যাস মেনে চলা প্রয়োজন। গরমে ডায়াবিটিস আক্রান্তরা রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন ভাত, ডাল, সব্জির তরকারি, মাছ বা ডিম, টক দই। মাংস খেতে পারেন তবে তা যেন মুরগির মাংসা হয়। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিসের মতো সমস্যায় রেড মিট এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Diabetis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE