Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৩
Stomach Cancer

বাড়ছে পেটের ক্যানসারে আক্রান্তের সংখ্যা, ঝুঁকি কমাতে রোজের পাতে কোন খাবারগুলি রাখবেন?

পেটের ক্যানসার ঠেকাতে খাওয়াদাওয়াতেও বদল আনা জরুরি। রোজের পাতে রাখতে হবে এমন কিছু খাবার, যেগুলি এই রোগ ঠেকাতে সক্ষম হবে।

পেটের ক্যানসার নিয়ে খুব কম মানুষই ওয়াকিবহাল।

পেটের ক্যানসার নিয়ে খুব কম মানুষই ওয়াকিবহাল। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৪:৩৮
Share: Save:

পেটের ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। চিকিৎসকদের মত অনুযায়ী, এই ধরনের ক্যানসারের ক্ষেত্রে মৃত্যুর হার অনেকটাই বেশি। ক্যানসার নিয়ে ইদানীং সচেতনতা অনেকটাই বেড়েছে। তবে পেটের ক্যানসার নিয়ে খুব কম মানুষই ওয়াকিবহাল। চিকিৎসকদের মতে, পেটের ক্যানসার হলে সহজে তা ধরা যায় না। পেটের ক্যানসারের প্রধান লক্ষণ হল জন্ডিস। রোজের জীবনে নানা অনিয়মের কারণে জন্ডিসের শিকার হন অনেকেই। কিন্তু জন্ডিস হলেই তো কেউ ক্যানসারের পরীক্ষা করান না। ফলে এই রোগ শরীরে বাসা বাঁধলে তা ধরা পড়তেও অনেকটা সময় নেয়। যখন ধরা পড়ে, তত ক্ষণে এই ক্যানসার ছড়িয়ে পড়ে শরীরে।

পাকস্থলীর পিছনের অগ্ন্যাশয় গ্রন্থির কোষসমূহ অনিয়ন্ত্রিত হারে বেড়ে গিয়ে একটি পিণ্ড সৃষ্টি করে। এই ক্যানসার কোষগুলি শরীরের অন্যান্য অংশেও ক্ষতিকর প্রভাব ফেলতে শুরু করে। ‘ন্যাশানাল হেলথ সার্ভিস’-এর তথ্য অনুসারে, অতিরিক্ত ওজন, ডায়াবিটিস, ধূমপানের প্রবণতা— এমন কিছু কারণে পেটের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এই রোগ শরীরে বাসা বেঁধেছে কি না, তার কিছু লক্ষণ শরীরে ফুটে ওঠে। পেটে ব্যথা, ঘন ঘন বদহজম, ওজন কমে যাওয়া, তলপেটে ব্যথা, খিদে না পাওয়া, জন্ডিস— এই সমস্যাগুলি যদি মাঝেমাঝেই দেখা দেয়, তা হলে কিন্তু এড়িয়ে গেলে চলবে না। বরং খুব গুরুত্ব সহকারে এই বিষয়টি দেখতে হবে। চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পেটের ক্যানসার ঠেকাতে খাওয়াদাওয়াতেও বদল আনা জরুরি। রোজের পাতে রাখতে হবে এমন কিছু খাবার, যেগুলি এই রোগ ঠেকাতে সক্ষম হবে।

পেটের ক্যানসার ঠেকাতে খাওয়াদাওয়াতেও বদল আনা জরুরি।

পেটের ক্যানসার ঠেকাতে খাওয়াদাওয়াতেও বদল আনা জরুরি। ছবি: সংগৃহীত

ক্যারোটনেয়েডস সমৃদ্ধ-খাবার

অ্যাভোকাডো, পেঁপে, কুমড়ো, মিষ্টি আলু, কর্ন, ডিমের কুসুম, পালং শাক— এই খাবারগুলিতে উপকারী উপাদান ‘ক্যারোটেনোয়েডস’ ভরপুর পরিমাণে রয়েছে। পেটের ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতে হবে এই খাবারগুলি।

ভিটামিন সি-সমৃদ্ধ খাবার

কমলালেবু, বিভিন্ন ধরনের বেলপেপার, স্ট্রবেরি, ব্রকোলি, আলু, টম্যাটো— এই খাবারগুলিতে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি পেটের ক্যানসারের ঝুঁকি কমাতেও সমান ভূমিকা পালন করে।

অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ খাবার

শরীরের অনেক রোগ সামাল দিতে অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। কাঠবাদাম, গ্রিন টি, আনারস, আঙুর, ভুট্টা, অলিভ অয়েল, ব্রকোলি— এমন কিছু খাবারে ভরপুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। পেটের ক্যানসারের ঝুঁকি কমাতে এই ধরনের খাবার রোজের পাতে রাখা জরুরি।

দুগ্ধজাতীয় খাবার

পেটের সমস্যা থেকে দূরে থাকতে দুধের খাবার এড়িয়ে চলেন অনেকেই। অথচ পেটের ক্যানসারের আশঙ্কা কমাতে দুধ, দইয়ের মতো কিছু দুগ্ধজাতীয় খাবার রোজের পাতে রাখার কথা বলে থাকেন চিকিৎসকরা। এই ধরনের প্রোবায়োটিক উপাদান-সমৃদ্ধ খাবার ক্যানসারের সঙ্গে লড়তে দারুণ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE