Advertisement
২৫ এপ্রিল ২০২৪
HIV

HIV Variant: এইচআইভি-র নয়া রূপের হদিশ মিলল নেদারল্যান্ডসে, এডসের ঝুঁকি তিন গুণ বেশি

এইচআইভি মহামারী প্রতি মিনিটে একটি জীবন নিয়ে চলেছে। বিজ্ঞানীরা দীর্ঘ কাল ধরে এর নতুন, আরও সংক্রমণযোগ্য রূপের বিবর্তন নিয়ে সত্যিই চিন্তিত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ০৯:১৪
Share: Save:

করোনা মহামারির মাঝেই নেদারল্যান্ডসের গবেষকরা এইচআইভি ভাইরাসের এক নয়া প্রজাতি শনাক্ত করেছেন যা অনেক বেশি সংক্রামক এবং ক্ষতিকারক বলে মনে করা হচ্ছে। এই গবেষণায় জানা গিয়েছে, যে ব্যক্তিরা এইচআইভি-র এই মারাত্মক রূপে আক্রান্ত তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ হারে হ্রাস পাচ্ছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিগ ডেটা ইনস্টিটিউটের গবেষকদের নেতৃত্বে করা এই গবেষণায় দেখা গিয়েছে যে, এইচআইভি-র সাব-টাইপ-বি দ্বারা সংক্রমিত ব্যক্তিদের রক্তে ভাইরাসের লোড অনেকটা বেশি। শুধু তাই নয়, এইচআইভি ভাইরাসের এই রূপটি এডসের ঝুঁকি তিন গুণ বাড়িয়ে দিতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে এইচআইভি-র এই রূপ নতুন নয়। বেশ কয়েক বছর আগেই এই রূপের খোঁজ মিলেছে। তবে এইচআইভি-র চিকিত্সায় গ্রহণযোগ্যতা পায়নি।

এইচআইভি ভাইরাস প্রতি মিনিটে একটি জীবন নিয়ে চলেছে। বিজ্ঞানীরা দীর্ঘ কাল ধরে এইচআইভি-র নতুন, আরও সংক্রমণযোগ্য রূপের বিবর্তন নিয়ে সত্যিই চিন্তিত।

‘ইউনাইটেড নেশনস জয়েন্ট প্রোগ্রাম অন এইচআইভি/ এডস’-এর তরফে ইমন মারফি জানিয়েছেন, বিশ্বব্যাপী এইচআইভি সংক্রমিত প্রায় এক কোটি মানুষ এখনও চিকিৎসাধীন নন। যা এই ভাইরাসের ক্রমাগত বিস্তার এবং আরও রূপ বদলের আশঙ্কাকে আরও উসকে দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HIV New Strain Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE