Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Eating Mistake

Over eating & Bloating: ছুটির দুপুরে বেশি খেয়ে পেট ভার? কী ভাবে মিলবে স্বস্তি

ছুটির দিনে অনেকের বাড়িতেই ভালমন্দ রান্না হয়ে থাকে। তা দেখে একটু হিসাবের বাইরে খাওয়াও হয়ে যায় মাঝেমধ্যে। কিন্তু তার পরই ঘটে বিপদ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১৮:৪২
Share: Save:

লোভে পাপ। পাপে অম্বল। এ কথা বাঙালির মুখে মুখে ঘোরে। কিন্তু তাই বলে লোভ কমে কি? বরং ঘরে গ্যাস-অম্বলের আরও দু’প্রকার নতুন ওষুধ ঢোকে মাত্র। কিন্তু কথায় কথায় মুঠো মুঠো ওষুধ খাওয়াও যে শরীরের পক্ষে ভাল নয়, তা কে না জানে।

কিন্তু সে সব যতই মাথায় ঘুরুক, খাওয়া তো কমানো যায় না। ঠিকই প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাড়িতে পাঁঠার মাংস এসেছে। দু’হাতা বেশি ভাতও খাওয়া হয়েছে। আর সেই থেকে পেট ভার হয়ে রয়েছে। তবে চিন্তার কোনও কারণ নেই। ওষুধ ছাড়াই কমানো যাবে এই সমস্যা।

কী কী করতে পারেন?

১) বিকেলে চা না খেয়ে জলে কয়েকটি পুদিনা পাতা ভিজিয়ে খান। কিছু ক্ষণেই মিলবে আরাম।

২) এক ঘণ্টা অন্তর একটু করে এলাচ ভেজানো জলও খেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) খুব চা খেতে ইচ্ছা করছে? তবে তাতে দুধ দেবেন না। বরং একটু জিরে, ধনে আর মৌরি দিয়ে দিন। এই চা দিনে তিন বার খেতে পারেন। রাতে খাবার খাওয়ার আগে এক বার অবশ্যই খাবেন।

৪) হালকা গরম জলে এক চামচ জোয়ান, সামান্য বিট নুন আর একটু হিং মিশিয়ে নিন। সেই জল খেলেও কমবে পেট ভার থাকার কষ্ট।

৫) আর একটি কথা খেয়াল রাখুন। অনেকেই ভাবেন, ভারী খাবার খাওয়ার পর বেশি করে জল খেলে আরাম পাওয়া যাবে। এ ভাবনা ঠিক নয়। বরং এতে কষ্ট বাড়ে। ভারী খাবার খাওয়ার পর অন্তত আধ ঘণ্টা একটুও জল না খেলেই সবচেয়ে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eating Mistake Bloating acidity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE