Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Dementia

ভবিষ্যতে আপনি ডিমেনশিয়ায় আক্রান্ত হতে পারেন কিনা বলে দিতে পারে মাত্র দু’ঘণ্টার পরীক্ষা

নিজের বাড়ির ঠিকানা ভুলে যাওয়া বা খাওয়ার পর তা মনে করতে না পারার মতো লক্ষণ দেখা দিলে, তখন ‘স্মৃতিভ্রম’ বিপজ্জনক হয়ে ওঠে।

ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২০:৩৯
Share: Save:

যে কোনও রোগের ক্ষেত্রে একটা কথা খুব জরুরি, সেটি হল ‘প্রিভেনশন ইজ় বেটার দ্যান কিওর’ (রোগ সারানোর থেকে রোগ প্রতিরোধ করা ভাল)। সাধারণ জ্বর-সর্দি, বা পেট ব্যথা হলে না হয় বাইরে থেকে বুঝে তাকে কিছুটা হলেও আটকানোর চেষ্টা করা যেতে পারে। কিন্তু ডিমেনশিয়ার মতো জটিল রোগের ক্ষেত্রে আগে থেকে কী ভাবে তা বোঝা সম্ভব?

ভুলো মন তো অনেকেরই থাকে। বাজার করতে গিয়ে এটা-ওটা আনতে ভুলে যাওয়া বা এক জায়গার জিনিস অন্য জায়গায় রেখে দেওয়া— এ সব তো হামেশাই ঘটে। কিন্তু নিজের বাড়ির ঠিকানা ভুলে যাওয়া বা খাওয়ার পর তা মনে করতে না পারার মতো লক্ষণ দেখা দিলে, তখন ‘স্মৃতিভ্রম’ বিপজ্জনক হয়ে ওঠে।

অ্যালঝাইমার্সের মতো দুরারোগ্য ব্যাধিও এক ধরনের ডিমেনশিয়া। ঠিক কী কারণে এই রোগ হয়, তা নিশ্চিত করে বলা কঠিন। তবে সাম্প্রতিক একটি গবেষণা বলছে, খেলার ছলে বাড়িতে বসে করা মাত্র দু’টি পরীক্ষাই নির্ধারণ করে দিতে পারে ভবিষ্যতে আপনি এই রোগে আক্রান্ত হতে পারেন কি না।

শারীরিক ভাবে সক্রিয় না থাকলে, বই পড়া বা প্রতি দিনের ছোট ছোট কাজের মধ্যে নিজেকে ব্যস্ত না রাখলে বয়সের সঙ্গে সঙ্গে স্মৃতির পাতা থেকে অনেক কিছুই উবে যেতে পারে। ডিমেনশিয়ার প্রাথমিক পর্যায়ে সাধারণ ছোট ছোট ভুলগুলি থেকেই সতর্ক হোন।

বাড়িতে কী ভাবে পরীক্ষা করে দেখবেন, আপনি ভবিষ্যতে ডিমেনশিয়ায় আক্রান্ত হতে পারেন কি না?

১) প্রথম পরীক্ষাটি খুবই সহজ। তার জন্য কোথাও যাওয়ার প্রয়োজন পড়ে না। প্রায় একই রকম দেখতে দু’টি ছবির মধ্যে থেকে সূক্ষ্ম সূক্ষ্ম অমিলগুলি খুঁজে বার করতে চেষ্টা করুন। প্রায় সব মানুষই ৩০ সেকেন্ডের মধ্যে গড়ে ৫টি ভুল খুঁজে বের করতে পারেন। কিন্তু কেউ যদি ৬০ সেকেন্ড পরেও ৩টি বা তার বেশি ভুল খুঁজে না পান তাদের ক্ষেত্রে অ্যালজাইমারসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

২) আরও একটি সহজ উপায় রয়েছে। আমরা অনেকেই সেই খেলার নাম জানি মেমারি গেম। যেমন— এক জন একটি জিনিসের নাম বলবেন। দ্বিতীয় জন বলবেন আর একটি নাম। কিন্তু প্রথম জনের বলা জিনিসটির নাম বলে। একই ভাবে তৃতীয় এবং চতুর্থ জনের ক্ষেত্রেও মনে করে পুরনো নামগুলি বলে, তার পর নিজে থেকে একটি করে নাম বলার চেষ্টা করুন। বেশির ভাগ ক্ষেত্রেই দুই থেকে তিনটি নাম বলার পর যারা আর পর পর সাজিয়ে নামগুলি আপ বলতে পারেন না, তাঁদের ক্ষেত্রে ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক ক্ষেত্রেই বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Memory Loss Dementia alzheimer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE