Advertisement
২৪ জুলাই ২০২৪
Childern

Children Sleep: বয়স অনুযায়ী কোন শিশুর কতটা ঘুম প্রয়োজন

পূর্ণবয়স্ক মানুষের প্রতি দিন অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। তবে শিশুদের ঘুমের চাহিদা একটু বেশি।

কোন বয়সে কতটা ঘুমোয় শিশু

কোন বয়সে কতটা ঘুমোয় শিশু ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ২০:৪৭
Share: Save:

শরীর ও মনের সার্বিক সুস্থতায় পর্যাপ্ত ঘুমের গুরুত্ব অপরিসীম। এক জন পূর্ণবয়স্ক মানুষের ক্ষেত্রে প্রতি দিন অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। তবে শিশুদের ঘুমের চাহিদা একটু বেশি। পর্যাপ্ত ঘুম শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। দেখে নিন কোন বয়সি শিশুর কতটা ঘুমের প্রয়োজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। সদ্যোজাত শিশুদের প্রথম এক মাস দৈনিক ১৫ থেকে ১৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তবে সাধারণত এই সময় শিশুরা এক টানা দু-চার ঘণ্টার বেশি ঘুমোয় না। আসলে এই সময় শিশুদের পাকস্থলী খুব একটা বেশি মাতৃদুগ্ধ ধরে রাখতে পারে না। তাই কিছু ক্ষণ পর পরই খিদে পেয়ে যায় খুদেদের।
২। ১ থেকে ৪ মাস বয়সি শিশুদের দৈনিক ১৪-১৫ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তবে এই সময় ধীরে ধীরে বাহ্যিক পরিবেশ ও দিন-রাতের আবর্তনের সঙ্গে শিশু শরীর মানিয়ে নিতে শুরু করে। তাই ঘুম ক্রমশ নিয়মিত ও দীর্ঘ হয়।
৩। চার মাস থেকে এক বছর বয়সে মোটামুটি ভাবে শিশুদের ঘুমের আদল বড়দের মতোই হয়ে যায়। দৈনিক ১৩-১৪ ঘণ্টা ঘুমোলেও, দিনের বেলা দুই থেকে তিন ঘণ্টার বেশি স্থায়ী হয় না ঘুম।

৪। এক থেকে তিন বছর বয়সে মানসিক ও শারীরিক ভাবে দ্রুত বদল আসে শিশুদের মধ্যে। সাধারণত এই সময় শিশুরা দিনে এক বার এবং রাতে একটানা ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমোয়।
৫। তিন বছরের পর থেকে ধীরে ধীরে দৈনিক ঘুমের পরিমাণ কমতে থাকে। সাধারণত স্কুল থেকে ফিরে বা খেলাধুলোর পর ক্লান্ত হয়ে দিনের বেলা কিছুটা ঘুমিয়ে নেয় শিশু। তার পর আবার রাতে ঘুমোতে যায়। ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের মোটামুটি ভাবে দৈনিক ১০-১১ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Childern sleep growth baby
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE