Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Winter

Health Tips: শীতকাল,অথচ ঝমঝমিয়ে বৃষ্টি! এমন দিনে সুস্থ থাকতে মেনে চলুন কয়েকটি নিয়ম

একে শীতকাল তার উপর বৃষ্টি। এই রকম দফারফা আবহাওয়ায় সুস্থ থাকতে কী করবেন?

নিম্নচাপ শেষে আকাশ পরিষ্কার হয়ে এলে আরও জমিয়ে ঠান্ডা পড়বে।

নিম্নচাপ শেষে আকাশ পরিষ্কার হয়ে এলে আরও জমিয়ে ঠান্ডা পড়বে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ১৪:২৭
Share: Save:

শীতটা বেশ জাঁকিয়ে পড়েছে। তার উপর সকাল থেকেই অঝোরে বর্ষা। নিম্নচাপ শেষে আকাশ পরিষ্কার হয়ে এলে আরও জমিয়ে ঠান্ডা পড়বে। এই আবহাওয়ায় গা ম্যাজ ম্যাজ ভাব। এমন শীতকালীন বর্ষার দিনে কী ভাবে ভাল থাকবেন?

১) এরকম দিনে যদি স্নান করতে ইচ্ছে না হয় তাহলে ছেড়ে দিন। যদি করেনও তাহলে অবশ্যই গরম জলে স্নান করুন। ঠান্ডা লাগার ধাত থাকলে মাথা না ভেজানোই ভাল।

২) শীতকালে বৃষ্টি পড়লে ঠান্ডা হাওয়া দেয়। এই সময় বাইরে বার হওয়ার আগে তাই অবশ্যই গরম জামাকাপড় পরে নিন। বাস বা অটোতে উঠে জানলার ধারে বসলেও মাথা ভাল করে ঢেকে বসুন।

ছবি: সংগৃহীত

৩) রাস্তায় বেরিয়ে হঠাৎ করে বৃষ্টি নামলে কোনও ছাউনির নীচে দাঁড়িয়ে যান। এই আবহাওয়ায় ভুল করেও বৃষ্টিতে ভিজবেন না। রাস্তার জমা জলে পা ভিজে গেলেও বাড়ি পৌঁছে দ্রুত পা মুছে নিন।

৪) একে শীত তার উপর বৃষ্টি! এ রকম দিনে অবশ্যই পা ঢাকা জুতো পরে রাস্তায় বার হন। কারণ বৃষ্টির জলে ভেজা পা থেকে ঠান্ডা লাগার সম্ভাবনা বেশি।

৫) ঘরে থাকুন বা বাইরে এমন দিনে পরিষ্কার থাকতে প্রতি মুহূর্তে ব্যবহার করুন স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ। কারণ এসময় ব্যাকটিরিয়া, ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পায়। তাই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে নিজেকে পরিষ্কার রাখাটা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter rainy day healthy Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE