Advertisement
২৬ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes: ৩ টোটকা: কমবে রক্তের শর্করার মাত্রা, আচমকা বেড়ে-কমে যাওয়ার সমস্যা

যাঁদের ডায়াবিটিস নেই, কিন্তু ডায়াবিটিসের পূর্ববর্তী লক্ষণ রয়েছে তাঁদেরও যাতে রক্তে শর্করার মাত্রা অকস্মাৎ বেড়ে না যায়, তা মাথায় রাখা জরুরি।

শর্করার মাত্রা নিয়ন্ত্রণে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম

শর্করার মাত্রা নিয়ন্ত্রণে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ০৭:০১
Share: Save:

ডায়াবিটিস কখনও একা আসে না। সঙ্গে নিয়ে আসে একাধিক গুরুতর রোগ। তাই সময় থাকতেই সতর্ক হওয়া প্রয়োজন। যাঁদের ডায়াবিটিস নেই, কিন্তু ডায়াবিটিসের পূর্ববর্তী লক্ষণ রয়েছে তাঁদের ক্ষেত্রেও যাতে রক্তে শর্করার মাত্রা অকস্মাৎ বেড়ে না যায়, সে কথা মাথায় রাখা জরুরি। আর তার জন্য মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে নিয়মিত। ডায়াবিটিস বা প্রাক-ডায়াবিটিসের লক্ষণ থাকলে এমনিতেই খাবার খেতে হয় মেপে। কিন্তু অনেক সময়ই নিজের উপর নিয়ন্ত্রণ থাকে না। বিশেষজ্ঞরা বলছেন, যদি নিতান্তই কিছু খেতে ইচ্ছে করে, তবে আগে খান পর্যাপ্ত পরিমাণ ফাইবার সমৃদ্ধ খাবার। ফাইবার ধীরে ধীরে পাচিত হয়। ফলে শর্করার মাত্রা আচমকা বৃদ্ধি পাওয়ায় আশঙ্কা কমে।

২। খাওয়াদাওয়ার পর শুয়ে-বসে থাকা? নৈব নৈব চ। বিশেষজ্ঞরা বলছেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খাওয়াদাওয়ার পর অন্তত মিনিট দশেক হাল্কা হাঁটাহাঁটি করুন। শুয়ে বসে থাকবেন না। নিয়মিত শরীরচর্চা করতে পারলে তো আরও ভাল। তিন বেলা খাবার খাওয়ার পর অন্তত ১৫ মিনিট হাঁটলে অনেকটাই নিয়ন্ত্রণে থাকতে পারে রক্তের শর্করার মাত্র।

৩। একবারে অনেকটা নয়, অল্প অল্প করে নির্দিষ্ট সময়ের ব্যবধানে খাবার খান। বিশেষত শর্করা জাতীয় খাবার খেতে হলে, অল্প করে কয়েকটি ভাগে ভাগ করে খাওয়াই ভাল। এক বেলা না খেয়ে অন্য বেলা বেশি পরিমাণে খেলে হিতে বিপরীত হতে পারে। দরকারে দিনে তিন বেলার বদলে পাঁচ বার খাবার খান, পরিমিত পরিমাণে। এতে এক ধাক্কায় শর্করার মাত্রা হ্রাস-বৃদ্ধির সমস্যা কমবে অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Tips Blood Sugar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE