Advertisement
২৫ এপ্রিল ২০২৪
water

Sunlight Charged Water: জলে ধরা থাকে রোদের শক্তি! সূর্য জল চিকিৎসা কী

প্রাচীন কালে সেই সূর্য জল খেয়ে সারানো হত নানা অসুখ। আয়ু বাড়ানোর জন্য মূলত সূর্য জল খাওয়ার চল ছিল সে সময়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৮:২৪
Share: Save:

ভারতীয় সংস্কৃতিতে সূর্যের গুরুত্ব অঢেল। বৈদিক কাল থেকে সূর্যের আরাধনা করা হয়ে থাকে। আবার সেই সূর্যের তাপই হয়ে উঠতে পারে নানা অসুস্থতা, শারীরিক সঙ্কট থেকে মুক্তি পাওয়ার উপায়। সূর্যের তাপের সঙ্গে শরীরে যে ভিটামিন ডি পৌঁছয়, তা-ই নানা সমস্যার সমাধান করে।

সূর্য জল চিকিৎসা কী?

শরীরের নানা ধরনের অস্বস্তি, অসুস্থতা সারানোর শক্তি রয়েছে সূর্যের তাপে। আর সুস্থ থাকার জন্য রোদের তাপ কাজে লাগানোর নানা উপায় রয়েছে। তেমনই একটি উপায় হল রোদের তাপ জলে ভরে নেওয়া। প্রাচীন কালে সেই সূর্য জল খেয়ে সারানো হত নানা অসুখ। আয়ু বাড়ানোর জন্য মূলত সূর্য জল খাওয়ার চল ছিল সে সময়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সূর্য জল বানাবেন কী করে?

একটি পাত্রে জল ভরে তা রেখে দিতে হয় রোদে। অন্তত ৮ ঘণ্টা একই ভাবে রোদের তাপ লাগাতে হবে সেই জলে। তাতে সূর্যের শক্তি জলে ঢুকে যায়। এক সময়ে এ ভাবে টানা ৩ দিন ৮ ঘণ্টা করে রোদে জল রেখে দেওয়ার চল ছিল। তার পর সেই জল পান করা হত। এখন আপাতত এক দিন রোদে রাখা হয় জল। তবে খাওয়ার আগে কখনওই তা ফ্রিজে রাখা যাবে না। তবে চলে যেতে পারে জলের গুণ।

কোন সমস্যায় কাজে লাগে সূর্য জল চিকিৎসা?

সূর্য জলে রয়েছে ভাইরাস, ব্যাক্টেরিয়া, ছত্রাকের সঙ্গে লড়ার শক্তি। ফলে যে কোনও ধরনের সংক্রমণের ক্ষেত্রে কাজে লাগতে পারে সূর্য জল। এ ছাড়াও, হাড়ে ব্যথা, হজমের গোলমাল, অ্যালার্জির ক্ষেত্রে বেশ সাহায্য করতে পারে সূর্য জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Sunlight Ayurveda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE