Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Sneeze

Sneezing: হাঁচি পাচ্ছে অথচ হাঁচতে পারছেন না? বড় বিপদের সঙ্কেত নয় তো

হাঁচি এলেও হাঁচি দিতে না পারা খুব একটা স্বাভাবিক ব্যাপার নয়। এর পিছনে একাধিক কারণ থাকতে পারে।

হাঁচি দেওয়ার সহজ উপায়

হাঁচি দেওয়ার সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ২০:০৯
Share: Save:

হাঁচি এলে যদি হাঁচি না দেওয়া যায়, তবে বিস্তর অস্বস্তি হয় শরীরে। কারণ আর কিছুই নয়, হাঁচি এক ধরনের প্রতিরোধ ব্যবস্থা। বিশেষ করে নাকে যদি অবাঞ্ছিত কিছু প্রবেশ করে, তবে সংবেদক্রিয়ার মাধ্যমে তা ঝড়ের গতিতে বার করে দেওয়ার চেষ্টা করে শরীর। তাই নাকে কিছু ঢুকলে হাঁচি দিয়ে বার করে দেওয়াই দস্তুর। কিন্তু হাঁচি পেলেও যদি হাঁচি না দেওয়া যায়?

বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি এলেও হাঁচি দিতে না পারা খুব একটা স্বাভাবিক ব্যাপার নয়। এর পিছনে একাধিক কারণ থাকতে পারে। অনেক সময়ে নাকে কোনও বাহ্যিক বস্তু আটকে থাকার ফলে এমনটা হতে পারে। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এটি গূঢ়তর সমস্যা। এই উপসর্গটি মস্তিষ্কের সমস্যার ইঙ্গিত হতে পারে, বিশেষ করে স্ট্রোক হলে বা মস্তিষ্কে টিউমার দেখা দিলে এই উপসর্গ দেখা দিতে পারে। স্নায়ুর সমস্যাতেই এই ঘটনা ঘটতে পারে। এই সব ক্ষেত্রে মস্তিস্ক সঙ্কেত দেয় হাঁচির কিন্তু শরীর সায় দেয় না তাই হাঁচি দেওয়া যায় না। তাই নিশ্চিন্ত হতে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

যদি দেখা যায় বৃহত্তর কোনও সমস্যা নেই, তবে কিছু কিছু ঘরোয়া টোটকা প্রয়োগ করলেই মিলতে পারে সমাধান।

১। উজ্জ্বল আলোর দিকে তাকান। শুনতে অবাক লাগলেও বিজ্ঞানের ভাষায় বিষয়টিকে বলে ‘ফোটিক স্নিজিং’। তবে বিষয়টি মূলত জিনগত ব্যাপার। অর্থাৎ, যদি আপনাদের বংশে থাকে, তবেই এই পদ্ধতিতে কাজ হবে।

২। গোলমরিচ, দারচিনি, কালোজিরে বা লবঙ্গ শুকতে পারেন। এ ধরনের মশলার তীব্র গন্ধ নাকের স্নায়ুগুলিকে উত্তেজিত করে ও হাঁচি আসে।

৩। নাকে সুড়সুড়ি দিতে পারেন। তবে এই কাজটি করতে গেলে সতর্ক থাকতে হবে। কোনও শক্ত জিনিস দিয়ে নাক খোঁচাবেন না। এতে নাকের কেশে নাড়া পড়লে ট্রাইজেমিনাল স্নায়ু উত্তেজিত হয়ে হাঁচি আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.