Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Underweight

পুষ্টিকর খাবার খাইয়েও সন্তান ওজন বাড়ছে না বলে চিন্তা করছেন? জানেন এর আসল কারণ কী?

যতটা সম্ভব খাওয়ার জোগান দেওয়া সত্ত্বেও শিশুর ওজন বাড়ছে না। তা হলে কী শরীরে কোনও রোগ বাসা বেঁধেছে?

Symbolic image of underweight child

সন্তানের ওজন কম? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৫
Share: Save:

শিশুদের মধ্যে ওজন বেড়ে যাওয়ার প্রবণতা নতুন নয়। অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং শরীরচর্চার অভাবে স্থূলতার সমস্যা এখন ঘরে ঘরে। তবে ব্যতিক্রম হলেও বাড়ার বয়সে ওজন কম বা শীর্ণকায় চেহারার শিশুর সংখ্যা কিন্তু কম নয়। চিকিৎসকদের মতে, শিশুরা রোগা বা তাদের দেহের কাঠামো সরু হওয়ার মানেই তাকে ‘রোগা’ বলে সম্বোধন করা যায় না।

শিশুর বয়স এবং ওজন অনুযায়ী ‘বডি মাস ইনডেক্স’ বা ‘বিএমআই’ যদি ৫-এর নীচে হয়, তখন তার চেহারা নিয়ে অভিভাবকদের চিন্তা হতে পারে। তবে তার জন্য সব সময়ে যে বিশেষ কোনও সমস্যা থাকতে হবে, তা নয়। কখনও পর্যাপ্ত পরিমাণ ক্যালোরি খেলে বা শরীরে সব যৌগের পুষ্টি সঠিক মাত্রায় না পৌঁছলে বাচ্চাদের চেহারা এমন হওয়া অস্বাভাবিক নয়।

তবে, গর্ভাবস্থায় থাকাকালীন যদি ভ্রূণ ঠিক ভাবে না বাড়ে, মায়ের শারীরিক কোনও সমস্যা থাকে, সে ক্ষেত্রে জন্মের সময়েই শিশুর ওজন কমে যেতে পারে। এ ছাড়াও মাথায় রাখতে হবে যে, অন্তর্নিহিত শারীরিক কোনও কারণ ছাড়াও কিন্তু শিশুদের ওজন কম হতেই পারে। পুষ্টিবিদদের মতে, এমন গঠন পারিবারিক ইতিহাস বা জিনে থাকে, সে ক্ষেত্রেও চিন্তার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health issues child Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE