Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Eye Problem Remedies

মাঝেমাঝেই চোখে ব্যথা হয়? তাৎক্ষণিক সুস্থ হতে ভরসা রাখবেন কোন পন্থায়?

অনেকেরই চোখের নীচে মাঝেমাঝে ব্যথা হয়। সেই ব্যথা কখনও কখনও কপালের রগ ছাড়িয়ে মাথাতেও ছড়িয়ে পড়ে। এই ব্যথার মোকাবিলা করবেন কী ভাবে?

Image of eye pain.

অনেকেরই চোখের নীচে মাঝেমাঝে ব্যথা হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৪:৪৪
Share: Save:

দিনের অধিকাংশ সময়ে পেশাগত প্রয়োজনে চোখ থাকে ল্যাপটপের পর্দায়। চোখ হল শরীরের স্পর্শকাতর অঙ্গ। ফলে যত্ন নেওয়ার ক্ষেত্রেও থাকা চাই বাড়তি সতর্কতা। চোখ থেকে জল পড়া কিংবা চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা হতেই থাকে। অনেকেই সেগুলি পাত্তা না দিয়ে এড়িয়ে চলেন। তার ফলে সমস্যা আরও বাড়তে থাকে। অনেকেরই চোখের নীচে মাঝেমাঝে ব্যথা হয়। সেই ব্যথা কখনও কখনও কপালের রগ ছাড়িয়ে মাথাতেও ছড়িয়ে পড়ে। বেশ কিছু কারণ রয়েছে এই ধরনের ব্যথার নেপথ্যে। চিকিৎসা পরিভাষায় যাকে ‘ক্লাস্টার হেডেক’ বলা হয়। এই ব্যথার কিছু বৈশিষ্ট্য রয়েছে। হয় সকাল অথবা সন্ধে, প্রতি দিন একই সময়ে এই ব্যথা শুরু হয়। এই ধরনের ব্যথার সঙ্গে চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে থাকে। এ ছাড়াও অতিরিক্ত আওয়াজ, জোরে কোনও শব্দ সব কিছুই অসহ্য লাগতে শুরু করে। কী করলে রেহাই মিলবে এই সমস্যা থেকে?

১) প্রতি ৩-৪ সেকেন্ড পর পর চোখের পাতা ফেলা চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন। দৃষ্টিশক্তি ভাল হয়।

২) গোল করে চোখের মণি ঘোরানোও চোখ ভাল রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। তার পর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে ২ বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভাল থাকবে। দৃষ্টিশক্তির ক্ষতি হবে না।

৩) টানা ২০ মিনিট কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর ২০ ফুট দূরে থাকা কোনও জিনিসের দিকে অন্তত ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এই পন্থা মেনে চললে চোখের উপর বাড়তি চাপ পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eye problem Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE