Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Nails & Cancer: ক্যানসারের আশঙ্কা আছে কি? নখ দেখে তা কী করে বুঝবেন

নখের অবস্থা দেখেও কিছু রোগ চেনা যেতে পারে। তার মধ্যে অন্যতম হল ক্যানসার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ নভেম্বর ২০২১ ২০:২৯
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

যে কোনও রোগের পূর্ব লক্ষণ থাকে। যেমন চোখ দেখে অনেক চিকিৎসক বলে দিতে পারেন জন্ডিস হয়েছে কি না, তেমনই অন্যান্য রোগের ক্ষেত্রেও এ কথা সত্যি। সে সবেরও পূর্ব লক্ষণ রয়েছে। এক একটি রোগ এক এক উপসর্গ দেখে বোঝা যায়। যেমন নখের অবস্থা দেখেও কিছু রোগ চেনা যেতে পারে। তার মধ্যে অন্যতম হল ক্যানসার।

শুনে অবাক হচ্ছেন?

কিন্তু নখের রং অনেক কথাই বলতে পারে। নখের রং বিভিন্ন সময়ে বদলে যায়। এবং তখনই ইঙ্গিত দেয় যে কোনও গুরুতর অসুখ বাসা বাঁধছে শরীরে। অনেক সময়ে নখ মোটা, ভারী হয়ে যায়। হাল্কা হলুদ ভাব দেখা দেয়। তখন বুঝতে হবে ছত্রাকের সংক্রমণ হচ্ছে। থাইরয়েডের সমস্যা থাকলে নখ তাড়াতাড়ি ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। এমন কোনও সমস্যা দেখলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


নখের রঙের কোনও বদল এলে কখনও তা অবহেলা করা উচিত নয়। কারণ তা ক্যানসারের বার্তাও নিয়ে আসতে পারে। ত্বকের এক ধরনের ক্যানসার ধরা পড়ে নখের রঙের পরিবর্তন দেখেই। প্রথমে নখের তলায় একটি কালো দাগ দেখা দিতে পারে। তার পর ধীরে ধীরে নখের রং উধাও হয়ে যায়। নখের চার ধারে কালচে ভাব দেখা দিতে পারে। এমন হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যেতে হবে। নয় তো পরিস্থিতি আরও কঠিন হতে পারে। ধীরে ধীরে নখের জোর কমে যায়। ভেঙে যেতে থাকে নখ। অনেকটা পাতলাও হয়ে যায় নখ।

ফলে নখ ভেঙে যাওয়া বা নখের রং বদলে যাওয়ার সমস্যা অবহেলা করলে একেবারেই চলবে না।



Something isn't right! Please refresh.

Advertisement