Advertisement
২০ এপ্রিল ২০২৪
Fig

গরমকালে শুকনো ডুমুর খান? ডায়াবিটিস আক্রান্ত রোগীরা কি সমস্যায় পড়তে পারেন?

ডুমুরে থাকা প্রাকৃতিক শর্করা রক্তে বিশেষ প্রভাব না ফেলেই হঠাৎ মিষ্টি খাওয়ার স্বাদ মেটাতে পারে। এ ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর শুকনো ডুমুর ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকেও রক্ষা করে।

Image of dried fig

গরমকালে শুকনো ডুমুর খাওয়া নিয়ে অনেকের মনেই দোলাচল থাকে। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১২:৩৩
Share: Save:

প্রতি দিন সকালবেলা জলে ভেজানো শুকনো ডুমুর খান। পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ এবং বিভিন্ন ভিটামিনে ভরপুর এই ফলটি বহু রোগ প্রতিরোধ করতে সক্ষম। শুকনো ডুমুরে থাকা প্রাকৃতিক শর্করা রক্তে বিশেষ প্রভাব না ফেলেই হঠাৎ মিষ্টি খাওয়ার সাধ মেটাতে পারে। এ ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর শুকনো ডুমুর ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকেও রক্ষা করে। তবে অনেকেরই ধারণা, এই জাতীয় শুকনো ফল শরীর গরম রাখতে খাওয়া হয়। তাই গরমকালে শুকনো ডুমুর খাওয়া নিয়ে অনেকের মনেই দোলাচল থাকে। পুষ্টিবিদেরাও এই বিষয়ে সহমত প্রকাশ করে বলেছেন, বহু উপকার থাকা সত্ত্বেও শুকনো ডুমুর বেশি পরিমাণে খাওয়া সকলের জন্য স্বাস্থ্যসম্মত নয়। বিশেষ করে ডায়াবিটিস রোগীদের জন্য গরমকালে এই ফল বিপজ্জনক হয়ে উঠতে পারে।

Image of fig

ডুমুরে থাকা প্রাকৃতিক শর্করা রক্তে বিশেষ প্রভাব না ফেলেই হঠাৎ মিষ্টি খাওয়ার ইচ্ছে মেটাতে পারে। ছবি- সংগৃহীত

অতিরিক্ত গরমে শুকনো ডুমুর খাওয়া উচিত নয় কেন?

১) শুকনো ডুমুরে থাকা প্রাকৃতিক শর্করা অতিরিক্ত গরমে গেঁজিয়ে ওঠে। তাই ডুমুর খুব সহজেই পচে যেতে পারে। স্বাদেরও পরিবর্তন হয়। তাই গরমকালে শুকনো ডুমুর না খাওয়াই ভাল।

২) শুকনো ডুমুরে শর্করার পরিমাণ অনেকটাই বেশি। তাই খুব বেশি পরিমাণে এই ফল খেলে রক্তে শর্করার মাত্রায় হঠাৎ পরিবর্তন আসতে পারে। ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের জন্য যা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

৩) কাঁচা ডুমুরের তুলনায় শুকনো ডুমুরে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। যা হজম করা গরমকালে বেশ কঠিন হয়ে পড়ে। বিশেষ করে যাঁরা হজমের সমস্যায় ভোগেন তাঁরা নিয়মিত শুকনো ডুমুর খেলে পেটের সমস্যায় ভুগতে পারেন।

৪) শুকনো ডুমুরে জলের পরিমাণ অনেকটাই কম। খাবারের মাধ্যমে যে পরিমাণ তরল শরীরে পৌঁছনোর কথা, এই ফল তা পূরণ করতে পারে না। তাই গরমকালে শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে হলে শুকনো ডুমুর না খাওয়াই শ্রেয়।

৫) তবে পুষ্টিবিদেরা বলছেন, শুকনো ডুমুরের চেয়ে কাঁচা ডুমুরে জলের পরিমাণ বেশি। কাঁচা ডুমুরে শর্করার পরিমাণও কম। তাই গরমকালে সব্জি হিসেবে ডুমুর খাওয়া যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fig health benefits summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE