Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Insomnia

Insomnia: মধ্যবয়সে অনিদ্রার সমস্যা বিপদ ডেকে আনতে পারে বার্ধক্যে, বলছে গবেষণা

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, দীর্ঘস্থায়ী অনিদ্রা বোধশক্তির সমস্যা ছাড়াও স্মৃতি ও মনোযোগের সমস্যাও বহুলাংশে বৃদ্ধি করতে পারে।

রাতে ঠিক মতো ঘুম হচ্ছে না?

রাতে ঠিক মতো ঘুম হচ্ছে না? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ০৯:১১
Share: Save:

অনিদ্রা এমন একটি সমস্যা যা অবহেলা করেন অনেকেই। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, দীর্ঘ দিন এই সমস্যা উপেক্ষা করলে দেখা দিতে পারে বড়সড় বিপদ। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, মধ্যবয়সে অনিদ্রার সমস্যা তৈরি হলে সেই সমস্যা বার্ধক্যে ডেকে আনতে পারে বোধশক্তির সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

অবসরপ্রাপ্ত মানুষদের নিয়ে করা ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণা বলছে, যাঁরা মধ্যবয়সে অনিদ্রার সমস্যায় ভুগছিলেন, তাঁদের ক্ষেত্রে বার্ধক্যে বোধশক্তির সমস্যা অনেক বেশি প্রবল। শুধু তাই নয়, দীর্ঘস্থায়ী অনিদ্রা স্মৃতি ও মনোযোগের সমস্যাও বহুলাংশে বৃদ্ধি করে বলে জানিয়েছেন গবেষকরা।

দীর্ঘ দিন ধরেই অনিদ্রার সমস্যা অবহেলা করা নিয়ে আশঙ্কার কথা শুনিয়ে চলেছেন বিশেষজ্ঞরা। এই গবেষণা অনিদ্রার দীর্ঘকালীন ক্ষতিকর প্রভাব সম্পর্কে অনেকটাই দিশা দিতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। গবেষকদের দাবি, দ্রুত বিশেষজ্ঞদের পরামর্শ নিলে অনেকটাই কমতে পারে এই সমস্যা, কমতে পারে ভবিষ্যতে আরও গুরুতর রোগ সৃষ্টির আশঙ্কাও। তাই কোনও মতেই অবহেলা করা চলবে না অনিদ্রার সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Old Age Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE