Advertisement
২০ এপ্রিল ২০২৪
Dental

Tooth Care: সকালে খাওয়ার আগে না রাতে খাওয়ার পর, কোন সময়ে দাঁত মাজা বেশি উপকারী

দিনে কত বার মাজতে হবে দাঁত? সকালে না রাতে, কখন মাজলে ভাল? কী মনে করেন বিশেষজ্ঞরা?

সকালে না রাতে কখন মাজবেন দাঁত?

সকালে না রাতে কখন মাজবেন দাঁত? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১১:৫৪
Share: Save:

কেউ বলেন নিয়মিত দাঁত না মাজলে খারাপ হয়ে যায় দাঁত। কেউ আবার বলেন, বার বার মাজলেই বেশি ক্ষতি দাঁতের। এ সব নানা পরামর্শের মাঝে কী ভাবে যত্ন নিলে ভাল থাকবে দাঁত, তা নিয়ে থেকে যায় ধোঁয়াশা। মুখ ও দাঁতের স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল দাঁত মাজার অভ্যাস। কিন্তু দিনে কত বার মাজতে হবে দাঁত? সকালে না রাতে, কখন মাজলে ভাল থাকবে দাঁত? কী মনে করেন বিশেষজ্ঞরা?

বিজ্ঞান বলছে, প্রতি বার খাবার খাওয়ার পরই দাঁত মেজে নেওয়া ভাল। কিন্তু বাস্তবে তা সম্ভব হয় না। তবে প্রতি বার সম্ভব না হলেও, অন্তত সকাল ও রাতে দু’বার দাঁত মাজতে হবে। কিন্তু ঘুম থেকে উঠেই দাঁত মাজার বদলে সকালের জলখাবার খাওয়ার পর দাঁত মাজা অনেক বেশি বিজ্ঞানসম্মত। পাশাপাশি, রোজ নৈশভোজের পর দাঁত মেজে নেওয়াও আবশ্যিক। কিন্তু যাঁরা দিনে এক বারই দাঁত মাজেন? তাঁরা কী করবেন?

রাতে খাওয়ার পর দাঁত মেজে ঘুমাতে যেতে হবে।

রাতে খাওয়ার পর দাঁত মেজে ঘুমাতে যেতে হবে। ছবি: সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজার নিয়ম আদৌ খুব একটা উপকারী নয়। বরং রাতে খাওয়ার পর দাঁত মাজা অনেক বেশি জরুরি। কারণ আর কিছুই নয়, রাতে খাওয়াদাওয়ার পর দাঁত না মাজলে বেশ কয়েক ঘণ্টা ধরে মুখে জীবাণু জমতে থাকে। দাঁতেরও যা ক্ষতি হওয়ার হয়েই যায়। কাজেই তার পর সকালে উঠে দাঁত মাজলেও বিশেষ লাভ হয় না। বরং অভ্যাস বদল করাই বিচক্ষণতার পরিচয়। রাতে খাওয়ার পর দাঁত মেজে ঘুমাতে যেতে হবে। সকালে উঠে দাঁত মাজলেও ভাল। কিন্তু তা যদি না-ও পারেন, তবে শুধু জল দিয়ে মুখ ধুয়ে নিলেই হবে। কারণ নৈশভোজের পর দাঁত মেজে নিলে নতুন করে জীবাণু তৈরির আশঙ্কা প্রায় নেই বললেই চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dental Dental Care Tips Brushing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE