Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Edible Oils: সর্ষের তেল না অলিভ অয়েল? কোন তেলে রান্না করা বেশি উপকারী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ১৬:২৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তেল ব্যবহার নিয়ে অনেকেই বেশ সচেতন। কতটা তেল দেবেন, না কি একেবারেই দেবেন না, তা নিয়ে ভাবনা-চিন্তা চলে যথেষ্ট। আদৌ কি তেল ছাড়া রান্না করা উচিত? নাকি অল্প করে তেল দিতেই হবে তাতে?

পুষ্টিবিদদের একাংশ তেল একেবারে বাদ না দেওয়ার পক্ষেই কথা বলছেন। অতিরিক্ত তেল না খেতে বলছেন তাঁরা। কিন্তু প্রত্যেকেরই সামান্য পরিমাণ তেল খাওয়া জরুরি বলেও মত পুষ্টিবিদদের। তা সত্ত্বেও বহু বাঙালিকেই দেখা যায় সর্ষের তেলে ভরসা না রাখতে। সে কারণে বহু বাঙালি পদ হয়তো রোজের খাদ্যতালিকা থেকে বাদই দিয়ে ফেলেছেন। কেউ কেউ আবার অন্য কোনও তেল দিয়ে বাঙালি রান্না করেন। ভাবেন, তাতে কোলেস্টেরল কিছুটা কম যাবে শরীরে। যেমন অনেকেই আজকাল মাছের ঝোল কিংবা পাঁচ মিশেলি তরকারি রান্না করেন অলিভ অয়েল দিয়ে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কিন্তু সত্যিই কি সর্ষের তেলের থেকে অলিভ অয়েল ব্যবহার করা ভাল? কোন তেল শরীরের জন্য বেশি উপকারী?

সর্ষের তেলে আছে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। তা শরীরের জন্য বেশ উপকারী। থাকে নানা ধরনের ফ্যাটি অ্যাসিড। তা বিশেষ ভাবে যত্ন নেয় হৃদ্‌যন্ত্রের। অনেকে বলেন সর্ষের তেল খেলে কোলেস্টেরল বাড়ে। কিন্তু এতে গুড কোলেস্টেরলের পরিমাণ বেশি। ব্যাড কোলেস্টেরল তেমন থাকে না। ফলে শরীরের উপকারই হয় সর্ষের তেল খেলে।

সর্ষের তেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও থাকে অনেক। তা-ও শরীরের যত্ন নিতে সক্ষম। বিশেষ করে ফ্যাটি অ্যাসিডের উপস্থিতির কারণে বহু পুষ্টিবিদ অলিভ অয়েলের চেয়েও রান্নায় সর্ষের তেল ব্যবহারে জোর দিয়ে থাকেন।

আরও পড়ুন

Advertisement