Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Deadly Bacteria

কমোডের চেয়ে বেশি জীবাণু থাকে বিছানার চাদরে, মাথার বালিশে, জানাচ্ছে গবেষণা

প্রতি দিন যে বিছানায় দিনের অনেকটা সময় কাটান, সেখানে এমন সব জীবাণুর সন্ধান পাওয়া গিয়েছে, যা সাধারণত শৌচাগারেও দেখা যায় না।

Symbolic image of bed

বিছানায় শুয়েও শান্তি নেই! ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৬:৫৬
Share: Save:

ছুটি থাকলে বেশির ভাগ সময় বিছানাতে কাটাতেই ভালবাসেন, এমন মানুষের সংখ্যা কম নয়। বিছানায় পাতা চাদর আপাত ভাবে দেখতে পরিষ্কার। কিন্তু সেই চাদরই যে কোটি কোটি জীবাণু এবং ছত্রাকের আঁতুড়ঘর, তা জানতেন কি? হালের গবেষণা অন্তত সে কথাই বলছে।

মাইক্রোবায়োলজিস্ট জ্যাসন টেট্রো বলেন, প্রতি দিন যে বিছানায় দিনের অনেকটা সময় কাটান, সেখানে এমন সব জীবাণুর সন্ধান পাওয়া গিয়েছে, যা সাধারণত শৌচাগারেও দেখা যায় না। হাতেনাতে তার প্রমাণ দিলেন গবেষক। সমীক্ষা চলাকালীন অংশগ্রহণকারীদের বিছানায়, নতুন বালিশের খোল এবং চাদর পাততে বলা হয়। টানা চার সপ্তাহ ওই চাদর এবং বালিশের খোল ব্যবহার করার পর, জ্যাসন ওই চাদরগুলি অনুবীক্ষণ যন্ত্রের তলায় ধরে দেখেন।

গবেষণা শেষে তিনি জানান, একমাস পুরোনো ওই চাদরগুলিতে ব্যাক্টেরিয়ার প্রজাতির সংখ্যা প্রায় কোটি ছুঁয়েছে। আবার চাদরের চেয়ে বালিশের খোলের মধ্যে ব্যাক্টেরিয়ার পরিমাণ তার চেয়েও বেশি। অবশ্য বিছানায় এমন ব্যাক্টেরিয়া ঘুমের সময় নিজেদের অজান্তেই শরীরের ঘাম, মুখের লালা বিছানায় মধ্যে পড়ে। সেখান থেকেই নানা ধরনের ব্যাক্টেরিয়ার জন্ম হয়। তাই সপ্তাহে অন্তত পক্ষে দু’বার বিছানার চাদর এবং বালিশের খোল পাল্টানোর পরামর্শ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deadly Bacteria bed Pillow Cover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE