Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cancer Risk

চেনা সব্জির অচেনা গুণ, কোন ক‍্যানসারের ঝুঁকি কমায় আলু?

ক‍্যানসারের ঝুঁকি কমায় আলু। কোন ক‍্যানসারের আশঙ্কা কমাতে রোজের পাতে রাখবেন আলু?

আলুতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম।

আলুতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১১:৪৫
Share: Save:

ছুটির দুপুরে ধোঁয়া ওঠা মাংসের ঝোল কিংবা মনখারাপে বিরিয়ানি- আলু ছাড়া যেন সব রান্নাই বিস্বাদ লাগে। বাচ্চাদের তো বটেই, বড়দেরও পাতে এক টুকরো আলু না পড়লে মনখারাপ হয়ে যায়। তবে ডায়াবিটিসের সমস‍্যা থাকার কারণে অনেকেই আলু খেতে চান না।

আলু যে শুধু রসনাতৃপ্তি দেয়, তা কিন্তু নয়। শরীরের যত্ন নিতেও এই সব্জির জুড়ি মেলা ভার। আলুতে রয়েছে ভরপুর পটাশিয়াম। কিন্তু সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম। উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে সোডিয়াম। তাই হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ভরসা রাখতে পারেন আলুর উপরে। আলুর মধ্যে থাকা ফোলেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

ক‍্যানসার নিয়ে সচেতনতায় এখনও ঘাটতি রয়েছে বলেই মনে করছেন চিকিৎসকরা।

ক‍্যানসার নিয়ে সচেতনতায় এখনও ঘাটতি রয়েছে বলেই মনে করছেন চিকিৎসকরা। প্রতীকী ছবি।

ইদানীং কর্কট রোগে আক্রান্তের সংখ‍্যা ক্রমশ বাড়ছে। ক‍্যানসার নিয়ে সচেতনতায় এখনও ঘাটতি রয়েছে বলেই মনে করছেন চিকিৎসকরা। ক‍্যানসার বিভিন্ন কারণে হতে পারে। তাই আগে থেকে সতর্ক হওয়া জরুরি বলেই মনে করছেন চিকিৎসকরা। বেশ কিছু শাকসব্জি ক‍্যানসার প্রতিরোধ করতে পারে। সেই তালিকায় অন‍্যতম হল আলু। সেই জন‍্য ডায়াবিটিস বা এই ধরনের কোনও ক্রনিক সমস‍্যা না থাকলে, রোজের পাতে আলু রাখার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। মলাশয়ের ক‍্যানসার ইদানীং খুব বেশি করে দেখা যাচ্ছে। অ‍্যান্টিঅক্সিড‍্যান্ট-সমৃদ্ধ আলু এই মারণরোগের ঝুঁকি কমায়।

চিকিৎসকরা জানাচ্ছেন, হৃদ্‌রোগ থাকলে রোজকার পাতে রাখতে পারেন আলু। আলুতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়াতে এই দু’টি উপাদানই অগ্রণী ভূমিকা পালন করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতেই পারেন আলু। সুফল পাবেন।

আলুতে রয়েছে ভরপুর পটাশিয়াম। কিন্তু সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম। উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে সোডিয়াম। তাই হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ভরসা রাখতে পারেন আলুর উপর।ফাইবার-সমৃদ্ধ আলু রক্তে গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে। ফলে অল্প পরিমাণে খেলেও আলু দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফাইবার যত্ন নেয় হৃদ্‌যন্ত্রেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE