Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Long Covid

৫ ব্যায়াম: ‘লং’ কোভিডের প্রকোপ কাটিয়ে উঠতে অভ্যাস করা জরুরি

কোভিড থেকে সেরে উঠলেও, তার জের কাটিয়ে উঠতে পারছেন না অনেকেই। শুধু পুষ্টিকর খাওয়াদাওয়াই নয়, সঙ্গে প্রয়োজন শরীরচর্চারও। কিন্তু কোন ব্যায়াম করবেন আর কোন ব্যায়াম করবেন না, তা জানেন কী?

লং কোভিডের জটিলতা কাটিয়ে উঠতে কী কী করবেন?

লং কোভিডের জটিলতা কাটিয়ে উঠতে কী কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১১:৪২
Share: Save:

করোনার তিনটি ঢেউ হয়তো আমরা কাটিয়ে ফেলেছি। কিন্তু বহু রোগী এখনও লং কোভিডের জটিলতা কাটিয়ে উঠতে পারেননি। অনেকেই তাঁদের পূর্ব অভিজ্ঞতা থেকে নানা রকম পরামর্শ দিটেছেন, কিন্তু কোনও কিছুই খুব যুতসই হয়নি। কারণ, কোভিডের লক্ষণগুলি এক রকম হলেও কোভিড পরবর্তী জটিলতাগুলি এক একজনের ক্ষেত্রে এক এক রকম হয়ে দেখা দিচ্ছে।কেউ আগের মতো কাজ করার উৎসাহ পাচ্ছেন না, তো কেউ অল্প পরিশ্রমেই হাঁপিয়ে উঠছেন। আবার পর্যাপ্ত ঘুমিয়েও তার রেশ কাটতে চাইছে না। বাহ্যিক এই সমস্যাগুলি ছাড়াও শারীরবৃত্তীয় নানা জটিলতা তো আছেই।

কিন্তু এই সব জটিলতা কাটিয়ে, শুধুমাত্র শরীরচর্চা করে আবার আগের জীবনে ফিরে যাবেন কী করে?

১) হাঁটাহাটি

কোভিড থেকে সেরে উঠেই অল্প বিস্তর শরীরচর্চা করতে বলেন চিকিৎসকরা। শুরুতেই খুব কষ্টকর ব্যায়াম না করে একটু হাঁটাহাটি করতেই পারেন। আলাদা করে সময় বের করতে না পারলে, সারাদিনে কাজের ফাঁকেই একটু বারান্দায় বা ছাদে হেঁটে নিতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, শুধু উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা ঠিক রাখাই নয়, হাঁটলে কোভিড পরবর্তী জটিলতাগুলি অনেকটাই কমে যায়।

সাঁতার কাটলে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়।

সাঁতার কাটলে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। ছবি- সংগৃহীত

২) সাঁতার

সামগ্রিক শরীর ভাল রাখার আরও একটি ব্যায়াম হল সাঁতার। করোনা থেকে সেরে ওঠার পর হৃৎপিণ্ড সংক্রান্ত যে জটিলতা দেখা যাচ্ছে, সাঁতার এ ক্ষেত্রে জটিলতা অনেকটাই কমিয়ে ফেলতে পারে। এ ছাড়াও সাঁতার কাটলে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। তাই হঠাৎ হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো ঘটনা এড়ানো যায়।

৩) অ্যারোবিকস

চিরাচরিত ব্যায়ামের পাশাপাশি তরুণ প্রজন্মের কাছে অ্যারোবিকস এখন বেশ জনপ্রিয়। শাস্ত্রীয় ব্যায়ামের পাশাপাশি হালকা ওজন তোলা, স্ট্রেচ এবং নাচের কিছু ভঙ্গিও এখানে যোগ করা হয়। যা দেহের গোটা স্নায়ুতন্ত্রের কার্যকারিতা উন্নত করে।

৪) দৌড়

দেশ বিদেশের চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন পত্র-পত্রিকাতে দৌড়ের উপকারিতার উল্লেখ আছে। স্বাস্থ্যকর জীবন যাপন করতে, ওজন নিয়ন্ত্রণে রাখতে, হাড় মজবুত করতে, দেহের পেশিগুলিকে সচল রাখতে দৌড়ের কোনও বিকল্প নেই।

৫) সাইকেল চালানো

দৌড় এবং সাঁতারের পর সবচেয়ে নির্ভরযোগ্য ব্যায়াম হল সাইকেল চালানো। অনেকেই বাড়িতে সাইকেলের মতো যন্ত্র কিনে অভ্যাস করেন। তবে চিকিৎসকরা কিন্তু বাইরে খোলা হাওয়াতেই সাইকেল চালানোর পরামর্শ দেন। শুধু ওজন নিয়ন্ত্রণ নয়, কোভিডের পর ফুসফুস সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে এই ব্যায়ামে ভরসা রাখতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Covid Exercise Daily life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE