Advertisement
২৪ এপ্রিল ২০২৪

Christmas Precautions: বড়দিনে অনেকে মিলে হুল্লোড়ে মাতবেন? সুরক্ষিত থাকতে মেনে চলুন কিছু নিয়ম

বড়দিনের ভরপুর আনন্দের মাঝেই সুরক্ষিতও থাকতে হবে। কী ভাবে সাবধান হবেন?

বড়দিন উদ্‌যাপনের ক্ষেত্রে সুরক্ষিত থাকতে অবশ্য সঙ্গে রাখুন মাস্ক।

বড়দিন উদ্‌যাপনের ক্ষেত্রে সুরক্ষিত থাকতে অবশ্য সঙ্গে রাখুন মাস্ক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৪:১৪
Share: Save:

হাতে গোনা আর কয়েকদিন পরেই শহর সেজে উঠবে বড়দিনের উৎসবের রঙে। অনেকেই ইতিমধ্যে বড়দিন উদ্‌যাপনের পরিকল্পনা করে ফেলেছেন। তবে এই উৎসব-আনন্দের মাঝেও ভুলে গেলে চলবে না যে,করোনার সংক্রমণ এখনও ছড়াচ্ছে। তাই সব রকম সুরক্ষাবিধি মেনেই উৎসবের স্রোতে গা ভাসান। বড়দিনের উৎসবের আবহে সুরক্ষিত থাকতে কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন?

মাস্ক ব্যবহার করতে ভুলবেন না

বাড়িতেই হোক বা বাড়ির বাইরে, বড়দিন উদ্‌যাপনের ক্ষেত্রে সুরক্ষিত থাকতে অবশ্য সঙ্গে রাখুন মাস্ক। বাইরে যাওয়ার থাকলে কাপড়ের ত্রিস্তরীয় মাস্ক ব্যবহার করুন। তবে বাড়িতে অতিথি এলে ডিজপোজেবেল মাস্ক ব্যবহার করতে পারেন।

বাড়িতেই বসান জমাটি আসর।

বাড়িতেই বসান জমাটি আসর। ছবি: সংগৃহীত

সঙ্গে রাখুন স্যানিটাইজার

বাইরে হোক বা বাড়িতে, উদ্‌যাপনে মেতে ওঠার সময়ে অবশ্যই সঙ্গে রাখুন স্যানিটাইজার। শুধু খাওয়াদাওয়ার আগে নয়, কিছুক্ষণ অন্তর এমনিও স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করুন।

বাড়িতেই বসান জমাটি আসর

বাড়িতে বড় বসার ঘর থাকলে অথবা ছাদে তৈরি করে নিতে পারেন উৎসবের আবহ। এতে কিছুটা হলেও সুরক্ষিতও থাকা যাবে। বাইরের ভিড় থেকে নিজেকে এবং প্রিয়জনেদের যত সম্ভব দূরে রাখুন।

আলিঙ্গন তোলা থাক আগামীর জন্যে

বড়দিনের উৎসবে বন্ধুবান্ধব বা প্রিয়জনের সঙ্গে দেখা হলেই আলিঙ্গন করা না হয় পরের বছরের জন্যে তোলা থাক। এখন যত সম্ভব দূরত্ব বজায় রেখেই আড্ডায় মাতুন। এই অভ্যাস সকলের জন্যই জরুরি।

জ্বরের উপসর্গ থাকলে ভিড় এড়ান

জ্বর বা ঠান্ডা লেগে সর্দি-কাশির মতো উপসর্গ থাকলে অবশ্যই ঘরে থাকুন। পার্টিতে যাওয়ার থাকলেও, নিজেকে এবং অন্যকে সুরক্ষিত রাখতে বাড়িতে থাকুন। বলা তো যায় না, কাশির কারণ সেই কঠিন ভাইরাস কি না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE