Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bowel Cancer

নিয়মিত সসেজ, সালামি খেলে যে অন্ত্রে ক্যানসার হয়, তা জানেনই না অনেকে, বলছে সমীক্ষা

প্রতি দশ জন মহিলার মধ্যে এক জন এই ক্যানসারে আক্রান্ত হন। পুরুষদের ক্ষেত্রে এই হার ১৪.৫ শতাংশ।

Image of processed meat

প্রক্রিয়াজাত মাংসে থাকা রাসায়নিকগুলি অন্ত্রের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।        ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৬:১৯
Share: Save:

মাংস খেতে ভালবাসেন এমন চার জনের মধ্যে এক জন দিনে ৫০ গ্রামেরও বেশি প্রক্রিয়াজাত মাংস খেয়ে থাকেন। কিন্তু এই প্রক্রিয়াজাত মাংসই যে অন্ত্রের ক্যানসারে আত্রান্ত হওয়ার অন্যতম একটি কারণ, সে বিষয়ে দশ জনের মধ্যে ছ’জনেরই কোনও ধারণা নেই। অন্তত হালের গবেষণা তেমনটাই বলছে।

Image of processed meat

প্রতি দশ জন মহিলার মধ্যে এক জন অন্ত্রের ক্যানসারে আক্রান্ত হন। ছবি- সংগৃহীত

গবেষণায় বলা হয়েছে, নিয়মিত ৫০ গ্রাম বা তার বেশি পরিমাণ প্রক্রিয়াজাত মাংস খান, এমন মানুষদের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্যদের তুলনায় ১৬ শতাংশ বেশি। বিশ্বব্যাপী বিভিন্ন রকম গবেষণা থেকে জানা গিয়েছে, প্রতি দশ জন মহিলার মধ্যে এক জন এই ক্যানসারে আক্রান্ত হন। পুরুষদের ক্ষেত্রে এই হার ১৪.৫ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মাংসকে প্রক্রিয়াজাত করে তোলার জন্য তাকে বেশ কিছু পদ্ধতি, নুন এবং রাসায়নিক ব্যবহারের মধ্যে দিয়ে যেতে হয়। মাংস সংরক্ষণ করার জন্য নাইট্রেটস এবং নাইট্রাইট্‌সের মতো রাসায়নিক ব্যবহার করা হয়। ওই প্রক্রিয়াজাত মাংস দীর্ঘ দিন ধরে খেলে, তার মধ্যে থাকা রাসায়নিকগুলি শরীরের মধ্যে নানা রকম বিক্রিয়া ঘটায় যা অন্ত্রের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Processed Food Meat Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE