Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Heart Attack

Sleep and Stroke: পর্যাপ্ত ঘুম কমিয়ে দিতে পারে হৃদ্‌রোগের আশঙ্কা: গবেষণা

যথাযথ ঘুম না হলে স্ট্রোক ও হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যায় বলেও দাবি করা হয়েছে সাম্প্রতিক একটি গবেষণায়।

ঘুমের সঙ্গে হৃদ্‌রোগের সম্পর্ক কী?

ঘুমের সঙ্গে হৃদ্‌রোগের সম্পর্ক কী? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ০৭:০৫
Share: Save:

পর্যাপ্ত ঘুম হলে এড়ানো যায় প্রায় ৭০ শতাংশ হৃদ্‌যন্ত্রের সমস্যা। এমনটাই দাবি করা হল ২০২২ সালের ‘ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিয়োলজি কংগ্রেস’-এ প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণাপত্রে। যথাযথ ঘুম না হলে স্ট্রোক ও হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যায় বলেও দাবি করা হয়েছে সেই গবেষণায়।

‘দ্য ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ’–এর এক দল বিজ্ঞানীর করা এই গবেষণায় অংশ নিয়েছিলেন ৭,২০০ জন। অংশগ্রহণকারীদের ৬২ শতাংশ ছিলেন পুরুষ। গড় বয়স ছিল ৫৯ বছর। গবেষণার প্রাথমিক পর্যায়ে কারও কোনও হৃদ্‌রোগের সমস্যা ছিল না। গবেষকরা ১০ বছর ধরে প্রতি দু’বছর অন্তর পরীক্ষা করেন অংশগ্রহণকারীদের।

পর্যাপ্ত ঘুমে কমে হৃদ্‌রোগের আশঙ্কা?

পর্যাপ্ত ঘুমে কমে হৃদ্‌রোগের আশঙ্কা? প্রতীকী ছবি

কতটা ঘুম হচ্ছে, তার ভিত্তিতে যাঁরা গবেষণায় অংশ নিয়েছিলেন, তাঁদের পাঁচ ভাগে ভাগ করেন গবেষকরা। গবেষণার ফল বলছে, ঘুমের নিরিখে যাঁরা সবচেয়ে খারাপ ধাপে ছিলেন তাঁদের তুলনায় সবচেয়ে ভাল ধাপে থাকা ব্যক্তিদের হৃদ্‌রোগ ও স্ট্রোকের আশঙ্কা প্রায় ৭৫ শতাংশ কম। সকলেই যদি পর্যাপ্ত ঘুমোতেন, তবে ৭২ শতাংশ ক্ষেত্রে নতুন করে স্ট্রোক ও হৃদ্‌যন্ত্রের সমস্যা সৃষ্টির আশঙ্কা কমত বলেও মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack sleep Insomnia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE