Advertisement
০৫ মে ২০২৪
water Consumption

বোতল বোতল জল খেয়েও হজমের সমস্যা যাচ্ছে না? নিয়ম মেনে জল খান তো?

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খেলেই হবে না। খেতেও হবে নিয়ম মেনে। পুষ্টিবিদদের মতে, হজমজনিত সমস্যা এড়াতে জল খাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

Symbolic Image.

হজমজনিত সমস্যা এড়াতে জল খাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ১৯:৩৪
Share: Save:

ভিতর থেকে শরীরের যত্ন নিতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া ছাড়া উপায় নেই— পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সকলেরই এক মত। সুস্থ থাকার অন্যতম একটি উপায় হল পরিমাণ মতো জল খাওয়া। বিশেষ করে এই গরমে শরীরে কিছুতেই জলের ঘাটতি যাতে তৈরি না হয়, সে দিকেও নজর রাখা জরুরি। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খেলেই হবে না। খেতেও হবে নিয়ম মেনে। জল খাওয়ারও যে নিয়ম থাকতে পারে, সেটা শুনে অবাক হতে পারেন অনেকেই। তবে পুষ্টিবিদদের মতে, হজমজনিত সমস্যা এড়াতে জল খাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

১) অনেকেই জল ছাড়া খাবার খেতে পারেন না। খাওয়ার মাঝে বার বার জল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। পুষ্টিবিদরা জানাচ্ছেন, এই প্রবণতা যথেষ্ট ক্ষতিকর। খাবার খাওয়ার মাঝে জল খেলে শরীর উৎসেচকের ঘনত্ব কমে যায়। ফলে হজমে সমস্যা দেখা দেয়।

Image of Drinking water.

জল খেতেও হবে নিয়ম মেনে ছবি: সংগৃহীত।

২) জল খেয়ে সঙ্গে সঙ্গে খাবার খাওয়া একেবারেই স্বাস্থ্যসম্মত নয়। এতে হজমের সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে। সে ঝুঁকি এড়াতে খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে জল খান। এতে হজম ভাল হবে।

৩) খাবার খাওয়ার ঠিক আগে জল খাওয়া ঠিক নয়। পাশাপাশি, খাওয়ার ঠিক আগেই যেমন জল না খাওয়াই ভাল, তেমনই খাওয়ার ঠিক পরে জল খেলে অম্বল হওয়া, ঢেঁকুর ওঠার আশঙ্কা প্রবল। পুষ্টিবিদরা জানান, খাওয়ার অন্তত ঘণ্টাখানেক পর জল খান।

৪) জলের সঙ্গে নুন মিশিয়ে খাওয়া শরীরের পক্ষে ভাল অভ্যাস নয়। কারণ, নুনে সোডিয়ামের পরিমাণ অনেক বেশি। ফলে রক্তচাপের মাত্রা বেড়ে যেতে পারে। তার চেয়ে জলের সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে খেতে পারেন। এই নুনে মিনারেলস এবং ইলেক্ট্রোলাইটের পরিমাণ বেশি। যা শরীর ভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE